, সোমবার, ৬ মে ২০২৪

admin admin

তাভেল্লা হত্যা: র‍্যাবের ডিজির সঙ্গে দ্বিমত মনিরুল

প্রকাশ: ২০১৬-১০-২৬ ১৬:২৩:৪৮ || আপডেট: ২০১৬-১০-২৬ ১৬:২৪:১৩

Spread the love

 

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকাঃ তাভেল্লা হত্যায় নব্য জেএমবি জড়িত’-র‌্যাবের এমন দাবির বিষয়ে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেছেন, যখন এ কথা বলা হয়েছে তখন আমি দেশের বাইরে ছিলাম। আমি মনে করি বেনজীর আহমেদ এটি বলেননি বা বলতে পারেন না।

তিনি বলেন, গুলশানে ইতালিয়ান নাগরিক তাভেল্লা সিজার হত্যার তদন্ত নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই।

বুধবার ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলন সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন মনিরুল ইসলাম।

মনিরুল ইসলাম বলেন, তদন্ত সংস্থা ফৌজদারি কার্যবিধির সব নিয়ম কানুন মেনেই তদন্ত করেছে। এখানে প্রশ্ন তোলার সুযোগ নেই।

তিনি বলেন, তাভেল্লা হত্যা মামলা একটি বিচারাধীন মামলা। এ নিয়ে মন্তব্য করার কোনো সুযোগ নেই।

আপনারা জানেন যে, গোয়েন্দা বিভাগ একটি পরীক্ষিত গোয়েন্দা সংস্থা। এটা প্রতি মাসে দুই একটি মামলার রহস্য উন্মোচন করছে। এগুলোর বিচার এবং সাজা হচ্ছে। ডিবির মামলার তদন্তের মান অনেক ভালো।

সিটিটিসি প্রধান আরো বলেন, ফৌজদারি তদন্ত আসলে পরিচালিত করা সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে। এখানে রচনা বা ক্রিয়েটিভ ওয়ার্ক করার সুযোগ নেই। তথ্য-প্রমাণ বা সাক্ষ্য প্রমাণে যা আছে সেটি করা হয়।

বিএনপি নেতা কাইয়ুমের অবস্থান সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিন বলেন, তিনি দেশের বাইরে থাকার তাকে গ্রেপ্তার করা যায়নি। তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা হয়েছে। দেশে আসলেই তাকে গ্রেপ্তার করা হবে।

তাভেল্লা হত্যায় নব্য জেএমবি জড়িত-র‌্যাবের এমন দাবির বিষয়ে জানেত চাওয়া হলে তিনি বলেন, যখন এ কথা বলা হয়েছে তখন আমি দেশের বাইরে ছিলাম। আমি মনে করি বেনজীর আহমেদ এটি বলেননি বা বলতে পারেন না। প্রশাসনের উচ্চ পর্যায়ের কোনও কর্মকর্তা এটা বলতে পারেন না বলেই আমার বিশ্বাস।

প্রসঙ্গত, ২২ অক্টোবর এক সংবাদ সম্মেলনে র‌্যাব দাবি করে, তাভেল্লা সিজারকে গুলি করে হত্যা করে নব্য জেএমবি। নব্য জেএমবির বাংলাদেশ প্রধান সারোয়ার জাহান ওরফে আব্দুর রহমান ওরফে শাইখ আবু ইব্রাহীম আল-হানিফের নির্দেশে তাকে হত্যা করা হয়। সারোয়ার জাহানের বাসা থেকে উদ্ধার হওয়া নথি বিশ্লেষণ করে র‌্যাব কর্মকর্তাদের দাবি, তাভেল্লা ছাড়াও নব্য জেএমবি আরো অন্তত ২২টি হামলা চালিয়েছে।

কিন্তু চার মাস আগে পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) এ বিষয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয়। গত বছরের ২৮ সেপ্টেম্বর দুর্বৃত্তদের গুলিতে নিহত ইতালিয়ান নাগরিক তাভেল্লা সিজার হত্যাকাণ্ডের ঘটনায় বিএনপির স্থানীয় নেতাসহ সাত জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

২৭ জুন আদালতে সাত জনের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ। অভিযোগপত্রে থাকা আসামিরা হলেন- ঢাকা মহানগর বিএনপি নেতা ও সাবেক ওয়ার্ড কমিশনার এমএ কাইয়ুম, তার ভাই আব্দুল মতিন, তামজিদ আহমেদ ওরফে রুবেল ওরফে শুটার রুবেল, রাসেল চৌধুরী ওরফে চাক্কি রাসেল, মিনহাজুল আরেফিন রাসে ওরফে ভাগনে রাসেল, শাখাওয়াত হোসেন শরিফ ও সোহেল ওরফে ভাঙারি সোহেল।

উৎসঃ আরটিএনএন ।

Logo-orginal