, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

Avatar 1prewettmary1987

বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা, আরটিএমের ত্রাণ বিতরণ

প্রকাশ: ২০১৭-০৯-১৭ ০৯:৪৪:২১ || আপডেট: ২০১৭-০৯-১৭ ১০:৪৩:২৮

Spread the love

Exif_JPEG_420

টেকনাফ থেকে ফিরে মোঃ জাহেদুল ইসলাম, সিনিয়র রিপোর্টার, আরটিএমনিউজ২৪ডটকম: মায়ানমারের রাখাইন প্রদেশের নির্যাতিত রোহিঙ্গারা নাফ নদী পার হয়ে টেকনাফে প্রবেশ করছে। এরইমধ্যে গতকাল শনিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত বহু রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। গতকাল কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপ সীমান্ত এলাকায় গিয়ে এ পরিস্থিতি দেখা যায়।

টেকনাফ শাহপরীর দ্বীপ সীমান্ত দিয়ে প্রবেশ করা রোহিঙ্গাদের যে কি করুণ অবস্থা তা ভাষায় প্রকাশ অসম্ভব। বিশেষ করে নারী, শিশু ও বৃদ্ধদের অবস্থা অত্যন্ত ভয়াবহ। ওপার থেকে এপারে আসার পর এ প্রতিবেদক তাদের হাতে খাবার পানি ও শুকনো খাবার তুলে দিলে তারা কান্না জড়িত কন্ঠে তাদের ওপর নির্যাতনের খতিয়ান তুলে ধরেন। সেসময় তাদের কান্নায় ওই এলাকার আকাশ-বাতাস ভারি হয়ে উঠে। চোখের জল ধরে রাখতে পারেননি এই প্রতিবেদকও।

Exif_JPEG_420কয়েকজন রোহিঙ্গা জানান, প্রায় প্রতিদিনই নাফ নদী অতিক্রম করে তারা নৌকায় করে প্রাণ বাঁচাতে বাংলাদেশে ঢুকে পড়ছে। মানবিক দিক বিবেচনা করে বিজিবি ফিরিয়ে দিচ্ছেনা। দিনের চেয়ে রাতে বেশি অনুপ্রবেশ করেন বলে জানান তারা।

ওই সীমান্ত দিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গা শিশু হারুনর রশীদ তাদের ওপর নির্মম নির্যাতনের কথা জানিয়ে বলেন, সেনাবাহিনীর গুলিতে তিনি পরিবারে সদস্যদের হারিয়েছেন, ঘড়বাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে। স্থানীয়দের সাথে নাফ নদী পার হয়ে বাংলাদেশে পালিয়ে এসেছেন।

যেসব রোহিঙ্গা শাহপরীর দ্বীপ সীমান্ত দিয়ে টেকনাফ এলাকায় প্রবেশ করতে পেরেছেন তাদের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, রাখাইন প্রদেশে হত্যা, নির্যাতন এবং ঘরবাড়ি পুড়িয়ে দেয়া অব্যাহত আছে। অবশ্য সীমান্তে গিয়ে এর সত্যতা পাওয়া যায়। যাতে আগুনের ধোঁয়া দেখা গেছে।

Exif_JPEG_420এদিকে নির্যাতিত রোহিঙ্গাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে আরটিএমনিউজ২৪ডটকম। শনিবার এই প্রতিবেদক শাহপরীর দ্বীপ সীমান্ত দিয়ে প্রবেশ করা রোহিঙ্গাদের মাঝে এই ত্রাণ বিতরণ করেন।

Logo-orginal