, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

admin admin

রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনা নৃশংস ও ভয়ঙ্কর” রেক্স টিলারসন

প্রকাশ: ২০১৭-১১-১৫ ১৭:৩০:৪৫ || আপডেট: ২০১৭-১১-১৫ ১৭:৩০:৪৫

Spread the love

রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনা নৃশংস ও ভয়ঙ্কর" রেক্স টিলারসন
রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনা নৃশংস ও ভয়ঙ্কর” রেক্স টিলারসন
রোহিঙ্গা ইস্যুতে সু চি ও মিয়ানমার সেনাবাহিনীকে চাপ দিতে বর্তমানে দেশটিতে সফরে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। বুধবার মিয়ানমারে পৌঁছান যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কূটনীতিক।

সফরকালে টিলারসন প্রথমে মিয়ানমারের সেনা কমান্ডার-ইন-চিফ মিন অং হলাং ও পরে নোবেল বিজয়ী ও দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি’র সঙ্গে সাক্ষাত করেন।

এসময় টিলারসন মিয়ানমারের আরাকানে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনাকে নৃশংস ও ভয়ঙ্কর উল্লেখ করে বলেন, ‘রোহিঙ্গাদের ওপর যা ঘটেছে তার দৃশ্যগুলো ভয়ঙ্কর। এছাড়া তিনি এ সহিংসতা বন্ধ করে রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফিরিয়ে নেয়ার এবং এ নৃশংসতার ‘সঠিক তদন্ত’ করার আহবান জানান।

তবে রোহিঙ্গা সঙ্কটে নীরব ভূমিকার কারণে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়লেও তা উড়িয়ে দিয়েছেন সু চি।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর ব্যাপক দমন-পীড়ন চালানো নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠার প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন একদিনের এ সফরে গেলেন। সামরিক দমন-পীড়নের কারণে গত আগস্ট মাসের শেষের দিক থেকে এ পর্যন্ত ৬ লাখেরও বেশী রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘ রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর ব্যাপক নৃশংসতা চালানোকে জাতিগত নিধন হিসেবে অভিহিত করেছে। তবে মিয়ানমারে সামরিক বাহিনী জোর দিয়ে জানায়, তারা কেবলমাত্র রোহিঙ্গা বিদ্রোহীদের লক্ষ্য করেই অভিযান চালায়।উৎসঃ বিডি-প্রতিদিন,

Logo-orginal