, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

সৌদি অনুরোধে রোববার কায়রোয় আরব লীগের বৈঠক অনুষ্ঠিত হয়

প্রকাশ: ২০১৭-১১-২০ ০৮:৪০:৩৫ || আপডেট: ২০১৭-১১-২০ ০৮:৪০:৩৫

Spread the love

সৌদি অনুরোধে রোববার কায়রোয় আরব লীগের বৈঠক অনুষ্ঠিত হয়
সৌদি অনুরোধে রোববার কায়রোয় আরব লীগের বৈঠক অনুষ্ঠিত হয়
সৌদি আরবের অনুরোধে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক থেকে ইরান বিরোধী ভিত্তিহীন অভিযোগপূর্ণ ইশতেহার প্রকাশ করা হয়েছে। বিবৃতিতে মধ্যপ্রাচ্যের ঘটনাবলীতে হস্তক্ষেপের জন্য ইরানকে অভিযুক্ত করে বলা হয়, সম্প্রতি ইয়েমেন থেকে রিয়াদে যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল তা ইরানে তৈরি হয়েছে।

সৌদি প্রচেষ্টায় এমন সময় আরব লীগে এই দাবি করল যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি বিশেষ প্রতিনিধিদল শনিবার পশ্চিমা কূটনীতিকদের কাছে চিঠি পাঠিয়ে জানিয়েছেন, সম্প্রতি ইয়েমেন থেকে রিয়াদে ক্ষেপণাস্ত্র নিক্ষেপে ইরানের হাত রয়েছে বলে সৌদি আরব যে দাবি করছে তার সত্যতা প্রমাণ করা যায়নি।

সৌদি অনুরোধে রোববার কায়রোয় আরব লীগের বৈঠক অনুষ্ঠিত হয়
সৌদি আরবের চাপিয়ে দেয়া বক্তব্য গ্রহণ করে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক থেকে প্রকাশিত ইশতেহারে ইরানকে সৌদি আরবের বিরুদ্ধে যুদ্ধ করার প্রচেষ্টার জন্য অভিযুক্ত করা হয়েছে। সেইসঙ্গে ইরানকে ‘মধ্যপ্রাচ্যের দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের’ জন্য অভিযুক্ত করে এ কাজ থেকে বিরত থাকার জন্য তেহরানের প্রতি আহ্বান জানানো হয়েছে।

আরব লীগ এমন সময় ইরান বিরোধী এই ইশতেহার প্রকাশ করল যখন সৌদি আরব ইরানের সন্ত্রাস বিরোধী যুদ্ধে ক্ষিপ্ত হয়ে রয়েছে। সন্ত্রাস বিরোধী যুদ্ধে সিরিয়া ও ইরাকের বৈধ সরকারগুলোকে সহযোগিতা করেছে ইরান। এর ফলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আরব ও পশ্চিমা বিশ্বের সমর্থনে লেলিয়ে দেয়া উগ্র সন্ত্রাসবাদ পরাজিত হয়েছে। ইরানের এই ভূমিকাকে স্বাভাবিকভাবে মেনে নিতে পারেনি সৌদি আরব।

মজার ব্যাপার হচ্ছে, দারিদ্রপীড়িত আরব দেশ ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসনে হাজার হাজার নিরপরাধ মানুষের প্রাণহানি কিংবা লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরিকে রিয়াদে ডেকে এনে পদত্যাগে বাধ্য করানোর মতো গুরুত্বপূর্ণ ঘটনাবলীর ব্যাপারে আরব লীগের ইশতেহারে কোনো বক্তব্য স্থান পায়নি।

সৌদি আরবের অনুরোধে গতকাল (রোববার) মিশরের রাজধানী কায়রোয় আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। লেবানন ও ইরাকসহ কয়েকটি আরব দেশ কায়রোর ইরান বিরোধী বৈঠকে যোগ দেয়নি।#পার্সটুডে।

Logo-orginal