, শুক্রবার, ৩ মে ২০২৪

admin admin

মার্কিন সরকারের সব কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা

প্রকাশ: ২০১৮-০১-২০ ১৭:৫৫:১৫ || আপডেট: ২০১৮-০১-২০ ১৭:৫৫:১৫

Spread the love

মার্কিন সরকারের সব কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা
নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রে নতুন বাজেট বাড়ানো নিয়ে একমত হতে ব্যর্থ হয়েছে দেশটির সিনেটররা। এ কারণে দেশটির কেন্ত্রীয় সরকারের সব কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। খবর বিবিসির।

খবরে বলা হয়, আজ শনিবার স্থানীয় সময় মধ্যরাতে এ বিষয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। তবে গুরুত্বপূর্ণ কিছু ইস্যুতে রিপাবলিকান ও ডেমোক্রেট সিনেটরদের মধ্যে দ্বিমত রয়েছে বলে জানা যাচ্ছে।

শেষ মুহূর্তে দ্বিদলীয় ওই বৈঠকে প্রয়োজনীয় সংখ্যক ৬০ ভোট পড়েনি। আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারের অর্থায়নের বিষয়ে ওই বিলটি উত্থাপন করা হয়েছিল।
এর আগে ২০১৩ সালে এ ধরনের ঘটনা ঘটেছিল। তখন অর্থাভাবে ১৬ দিন সরকারি কার্যক্রম বন্ধ ছিল।
আগামী মাস পর্যন্ত সরকারের বাজেট বাড়ানোর বিলটি বৃহস্পতিবার রাতে হাউস অব রিপ্রেজেন্টেটিভে ২৩০-১৯৭ ভোটে পাস হয়। তবে সিনেটে ওই বিলটি পাসের জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোট পড়েনি।

তাই আজ মধ্যরাতের আগে প্রয়োজনীয় অর্থ না পাওয়া গেলে বন্ধ হয়ে যাবে সরকারি অফিসগুলো।

এদিকে সরকারি অফিস বন্ধ হয়ে গেলেও প্রয়োজনীয় ও জরুরি সেবা কার্যক্রম যথারীতি চলবে। এর মধ্যে রয়েছে- জাতীয় নিরাপত্তা, ডাক, এয়ার ট্রাফিক কন্ট্রোল, আবাসিক ও জরুরি মেডিকেল সেবা, দুর্যোগ সহায়তা, কারাগার, করারোপণ ও বিদ্যুৎ উৎপাদন। তবে বন্ধ হয়ে যাবে জাতীয় উদ্যানগুলো।
সিনেটে ভোট শুরুর আগে উদ্ভূত পরিস্থিতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে নিজের হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, ‘এটা আমাদের দক্ষিণের বিপদজনক সীমান্তের সামরিক, সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থার জন্য একদমই ভালো কিছু মনে হচ্ছে না।’

এ ব্যাপারে কথা বলতে ডেমোক্রেট সিনেটর চক শ্যুমারকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানিয়েছিলেন ট্রাম্প। কিন্তু তাতেও কোন কাজ হয়নি।

Logo-orginal