, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

Avatar rtm

পদদলিত হয়ে ১০ জন নিহতের ঘটনায় কেএসআরএমের মালিকের বিরুদ্ধে মামলা

প্রকাশ: ২০১৮-০৫-১৫ ১২:২৩:০২ || আপডেট: ২০১৮-০৫-১৫ ১৬:১৭:৪৫

Spread the love
পদদলিত হয়ে ১০ জন নিহতের ঘটনায় কেএসআরএমের মালিকের বিরুদ্ধে মামলা

আরটিএমনিউজ২৪ডটকম: চট্টগ্রামের সাতকানিয়ার গাটিয়াডেঙ্গায় কেএসআরএম গ্রুপের যাকাত ও ইফতার সামগ্রী বিতরণের সময় প্রচণ্ড ভিড়ে পদদলিত হয়ে ১০ জন নিহত হওয়ার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে।

পদদলনে নিহত হাসিনা আক্তারের স্বামী মোহাম্মদ ইসলাম বাদী হয়ে মঙ্গলবার (১৫ মে) সকাল সাড়ে ১০টার দিকে সাতকানিয়া থানায় মামলাটি দায়ের করেন।

বিষয়টি নিশ্চিত করে সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ রফিকুল হোসেন বলেন, ‘সকালে মোহাম্মদ ইসলাম থানায় এসে মামলাটি দায়ের করেন। মামলায় কেএসআরএম এর ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান সাহেবকে প্রধান আসামি করে ইফতার ও জাকাত সামগ্রী বিতরণের সঙ্গে সংশ্লিষ্টদের অজ্ঞাত আসামি করা হয়েছে।’

তিনি বলেন,‘মামলার এজহারে মোহাম্মদ ইসলাম অব্যবস্থাপনার অভিযোগ এনেছেন। অব্যবস্থাপনা ও সংশ্লিষ্টদের গাফলতির কারণে সোমবার এ ঘটনাটি ঘটেছে বলে তিনি এজহারে উল্লেখ করেছেন।

প্রসঙ্গত, সোমবার (১৪ মে) সাতকানিয়ার নলুয়া ইউনিয়নের গাটিয়াডেঙ্গা এলাকায় কেএসআরএম এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহানের পৈত্রিক বাড়ির সামনে একটি মাদ্রাসা মাঠে যাকাত ও ইফতার দেওয়ার আয়োজন করে কেএসআরএম কর্তৃপক্ষ। সেখানে অতিরিক্ত ভিড়ের কারণে পদদলিত হয়ে ইফতার নিতে আসা ১০জন নিহত হন। তবে ঘটনার পর পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন, অতিরিক্ত ভিড়ের কারণে হিটস্ট্রোকে ১০ জন মারা গেছেন ।

নিহতদের মধ্যে ৯ জন হলেন সাতকানিয়ার খাগরিয়া ইউনিয়নের ছগির আহমেদের মেয়ে হাসিনা আক্তার (৪০), একই ইউনিয়নের আহমদ শফির মেয়ে রশিদা আক্তার (৫০), ঢেমশা ইউনিয়নের মো. হাসানের স্ত্রী রিনা বেগম (৩০), একই ইউনিয়নের আবুল কালামের স্ত্রী সাকি (২২), লোহাগাড়ার কলাউজান ইউনিয়নের ছালেহ আহমদের মেয়ে টুনটুনি (১৩), একই ইউনিয়নের আবদুল হাফেজের স্ত্রী জোসনা বেগম (২৫), মো. আলাউদ্দিনের মেয়ে নুর জাহান (১৮), বান্দরবানের মো. ইব্রাহীমের স্ত্রী নুর আয়েশা (৬০) এবং দোহাজারীর নুরুল ইসলামের স্ত্রী আনোয়ারা বেগম (৬০)।

এ নিয়ে কেএসআরএম কর্তৃপক্ষ জানায়, ১৪ মে (সোমবার) আমাদের কোম্পানির পক্ষ থেকে প্রতি বছরের মতো গরিব ও দুস্থদের মাঝে যাকাত ও ইফতার সামগ্রী বিতরণের ব্যবস্থা করা হয়। এ উপলক্ষে সকাল ৮টায় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকের নিজ গ্রাম সাতকানিয়ার নলুয়া ইউনিয়নের গাটিয়াডেঙ্গা গ্রামে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়। এর আগে সার্বিক সহযোগিতা ও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে স্থানীয় থানা ও প্রশাসনের কাছে মৌখিকভাবে পুলিশ ফোর্স চাওয়া হয়। ওই সামগ্রী বিতরণের আগে নারী পুলিশসহ মোট ১শ’ জন পুলিশ সদস্য ও নিজস্ব দুইশ’ সিকিউরিটি ও স্বেচ্ছাসেবক উপস্থিত ছিল। এসময় যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে একটি অ্যাম্বুলেন্স ও ৩ জন ডাক্তারও প্রস্তুত রাখা হয়। ওই সামগ্রী বিতরণ শুরু হলে লোক সংখ্যার চাপ বেড়ে যায়। এসময় হুড়োহুড়ি ও তীব্র গরমে হিটস্ট্রোক ও শ্বাস কষ্টে বেশ ক’জন নারী অসুস্থ হয়ে পড়েন। তাদের দ্রুত উদ্ধার করে চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়ার সময় ৯ জন এবং হাসপাতালে ১ জন মারা যান।

এ অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। আমাদের কোম্পানি থেকে নিহতদের প্রত্যেকের পরিবারকে ৩ লাখ টাকা এবং অসুস্থদের সার্বিক চিকিৎসার খরচ বহন করা হবে। এছাড়া নিহতদের পরিবারের চাকরিক্ষম সদস্য থাকলে তাদের চাকরি দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানান কেএসআরএম গ্রুপের পরিচালক জনাব শাহরিয়ার জাহান।

Logo-orginal