, সোমবার, ২৭ মে ২০১৯

admin

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাব আটকে দিলো কুয়েত

প্রকাশ: ২০১৮-০৬-০১ ১৯:৫৯:৪০ || আপডেট: ২০১৮-০৬-০১ ১৯:৫৯:৪০

Spread the love

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাব আটকে দিলো কুয়েত

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের গাজা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের উত্থাপিত নিন্দা প্রস্তাবটি কুয়েতের আপত্তিতে আটকে গেছে। মঙ্গলবার ইসরায়েলে রকেট হামলার কারণে হামাসের বিরুদ্ধে এই নিন্দা প্রস্তাব আনে যুক্তরাষ্ট্র। তবে কুয়েত এই নিন্দা প্রস্তাবে সম্মতি দেয়নি।

ইসরায়েলে হামাসের হামলার পর নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকেন নিকি হ্যালি। পরিষদে কোনও প্রস্তাব পাস হতে হলে ১৫টি সদস্য রাষ্ট্রের সম্মতি থাকতে হয়। কুয়েতের আপত্তির কারণে নিন্দা প্রস্তাবটি গৃহীত না হওয়ায় জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি হতাশা ব্যক্ত করেছেন। তিনি এই ঘটনাকে ‘গর্হিত’ এবং জাতিসংঘকে ‘বিচ্ছন্ন’ বলে আখ্যায়িত করেন। বলেন, আমাদের মধ্যে কে আছেন যিনি দেশে ৭০টি রকেট হামলাকে মেনে নেবেন?

হামাসের হামলার নিন্দা জানালেও গত কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলি গুলিতে ফিলিস্তিনি নিহতের ঘটনাকে আত্মরক্ষার অংশ বলে আখ্যায়িত করেছেন এই মার্কিন কূটনীতিক।

গাজা থেকে ইসরায়েলে রকেট হামলার নিন্দা জানিয়েছে পরিষদের সদস্য যুক্তরাজ্য ও ফ্রান্স। এই দুটি দেশ হুঁশিয়ারি জানিয়ে বলেছে, উত্তেজনা আরও বাড়তে থাকলে গাজা যুদ্ধের দিকে ধাবিত হবে এবং পুরো অঞ্চলে প্রভাব পড়বে। একই সঙ্গে উভয় দেশ দুই সপ্তাহ আগে ইসরায়েলি সেনাদের গুলিতে অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহতের নিন্দা জানায়।

নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য কুয়েতের প্রতিনিধি মনসুর আয়াদ আল ওতাইবি বক্তব্যে রকেট হামলার কথা উল্লেখ না করেও সব পক্ষের সহিংসতার নিন্দা জানান। তিনি ইসরায়েলি দখলদারিত্ব সাম্প্রতিক উত্তেজনার কারণ বলে দাবি করেন।

ফ্রান্সের প্রতিনিধি ফ্রাঁসোয়া দিলাত্রে বলেন, গাজা সংকটের ব্যাপারে এ পরিষদ কোনও পদক্ষেপ নিতে ব্যর্থ হলে জাতিসংঘের বদনাম হবে। তিনি বলেন, গত এক দশকেরও বেশি সময় ধরে গাজা অবরুদ্ধ হয়ে রয়েছে এবং এ বিষয়টিকে উপেক্ষা করা যাবে না।

বৈঠকে জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মানসুর গাজা উপত্যকার ওপর ইসরায়েলি বাহিনীর আগ্রাসন বন্ধের দাবি জানান।

জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত নিকোলাই ম্লাদেনভ বলেছেন, গাজায় কার‌ও পক্ষে আরেকটি যুদ্ধ সহ্য করা সম্ভব নয়। সূত্র: দ্য ন্যাশনাল

ভারতে ফের সংখ্যালঘুদের উপর লাঞ্ছনার অভিযোগ উঠেছে। মাথায় টুপি পড়ার অপরাধে মারধর, হুমকির মুখে পড়তে
জার্মানির নর্থ রাইন ওয়েস্টফ্যালিয়া অঙ্গরাজ্যের হ্যাগেন শহরে একটি মসজিদে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। শনিবার স্থানীয় সময়
মেক্সিকোঃ দেশটির একটি বিমান দেরিতে উড্ডয়ন করানোয় পদত্যাগ করতে যাচ্ছেন মেক্সিকোর পরিবেশ ও প্রাকৃতিক সম্পদবিষয়ক
ইসরায়েলে আঘাত হেনেছে ভয়াবহ দাবানল। এ পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে অন্তত ৩৫টি
১০০ বার ইফতারে যাব – নিজের ওপর ওঠা মুসলমান তোষণের অভিযোগকে পালটা চ্যালেঞ্জ জানিয়ে মমতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal