, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯

admin

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাব আটকে দিলো কুয়েত

প্রকাশ: ২০১৮-০৬-০১ ১৯:৫৯:৪০ || আপডেট: ২০১৮-০৬-০১ ১৯:৫৯:৪০

Spread the love

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাব আটকে দিলো কুয়েত

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের গাজা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের উত্থাপিত নিন্দা প্রস্তাবটি কুয়েতের আপত্তিতে আটকে গেছে। মঙ্গলবার ইসরায়েলে রকেট হামলার কারণে হামাসের বিরুদ্ধে এই নিন্দা প্রস্তাব আনে যুক্তরাষ্ট্র। তবে কুয়েত এই নিন্দা প্রস্তাবে সম্মতি দেয়নি।

ইসরায়েলে হামাসের হামলার পর নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকেন নিকি হ্যালি। পরিষদে কোনও প্রস্তাব পাস হতে হলে ১৫টি সদস্য রাষ্ট্রের সম্মতি থাকতে হয়। কুয়েতের আপত্তির কারণে নিন্দা প্রস্তাবটি গৃহীত না হওয়ায় জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি হতাশা ব্যক্ত করেছেন। তিনি এই ঘটনাকে ‘গর্হিত’ এবং জাতিসংঘকে ‘বিচ্ছন্ন’ বলে আখ্যায়িত করেন। বলেন, আমাদের মধ্যে কে আছেন যিনি দেশে ৭০টি রকেট হামলাকে মেনে নেবেন?

হামাসের হামলার নিন্দা জানালেও গত কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলি গুলিতে ফিলিস্তিনি নিহতের ঘটনাকে আত্মরক্ষার অংশ বলে আখ্যায়িত করেছেন এই মার্কিন কূটনীতিক।

গাজা থেকে ইসরায়েলে রকেট হামলার নিন্দা জানিয়েছে পরিষদের সদস্য যুক্তরাজ্য ও ফ্রান্স। এই দুটি দেশ হুঁশিয়ারি জানিয়ে বলেছে, উত্তেজনা আরও বাড়তে থাকলে গাজা যুদ্ধের দিকে ধাবিত হবে এবং পুরো অঞ্চলে প্রভাব পড়বে। একই সঙ্গে উভয় দেশ দুই সপ্তাহ আগে ইসরায়েলি সেনাদের গুলিতে অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহতের নিন্দা জানায়।

নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য কুয়েতের প্রতিনিধি মনসুর আয়াদ আল ওতাইবি বক্তব্যে রকেট হামলার কথা উল্লেখ না করেও সব পক্ষের সহিংসতার নিন্দা জানান। তিনি ইসরায়েলি দখলদারিত্ব সাম্প্রতিক উত্তেজনার কারণ বলে দাবি করেন।

ফ্রান্সের প্রতিনিধি ফ্রাঁসোয়া দিলাত্রে বলেন, গাজা সংকটের ব্যাপারে এ পরিষদ কোনও পদক্ষেপ নিতে ব্যর্থ হলে জাতিসংঘের বদনাম হবে। তিনি বলেন, গত এক দশকেরও বেশি সময় ধরে গাজা অবরুদ্ধ হয়ে রয়েছে এবং এ বিষয়টিকে উপেক্ষা করা যাবে না।

বৈঠকে জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মানসুর গাজা উপত্যকার ওপর ইসরায়েলি বাহিনীর আগ্রাসন বন্ধের দাবি জানান।

জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত নিকোলাই ম্লাদেনভ বলেছেন, গাজায় কার‌ও পক্ষে আরেকটি যুদ্ধ সহ্য করা সম্ভব নয়। সূত্র: দ্য ন্যাশনাল

কূয়েত সিটি:পাকিস্তানি ভারতীয় ও বাংলাদেশী ৩ নাগরিকে আটক করেছে কুয়েত সিআইডি পুলিশ। ড্রাইভিং লাইসেন্স ও
তেহরানঃ ইরানে এক বিমান দুর্ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন। দেশটির রাজধানী তেহরানের কাছে একটি বোয়িং
কুয়েত সিটিঃ সুইস গবেষণা সংস্থা ক্রেডিট সুয়েসের একটি প্রতিবেদন অনুযায়ী,২০১৯ সালের শেষ নাগাদ কুয়েতি মিলিওনেয়ারদের
চীনের একটি আপিল আদালত কানাডার এক নাগরিককে মাদক পাচারের অপরাধে মৃত্যুদণ্ড দিয়েছে। রবার্ট শেলেনবার্গ নামের
নয়াদিল্লিতে পাকিস্তান হাইকমিশনের এক কর্মকর্তাকে আটকের ঘটনায় কড়া প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ। এর মধ্য দিয়ে নয়াদিল্লি

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত