, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

Avatar rtm

অনার্স পরীক্ষা কিভাবে দিবেন জানুন (শেয়ার করুন)

প্রকাশ: ২০১৮-০৮-৩১ ১০:১৫:০৮ || আপডেট: ২০১৮-০৮-৩১ ১০:১৭:১৯

Spread the love
অনার্স পরীক্ষা কিভাবে দিবেন জানুন

আরটিএমনিউজ২৪ডটকম: অনার্স পরীক্ষা দেওয়ার পূর্বে করনীয়ঃ =========================== সময় ভাগকরণঃ ———————

পরীক্ষা দেওয়া আগের দিনে কতটুকু সময় পড়বেন, কখন এবং কিভাবে যাবেন ইত্যাদি বিষয় সময় ভাগ করে নিন ।

পরীক্ষার সাজেশন্সঃ ————————-

বিগত সালের প্রশ্নে ২০১২ সাল হতে ২০১৬ অনুসরণ করুন । ইনাশাল্লাহ শতকরা ৮০% কমন পড়বে । বাকি ২০% ন্যাশনাল ইউনিভার্সিটি নতুন সংযোজন করে থাকে ।

পরীক্ষা কেন্দ্রে যাওয়াঃ ————————–

পরীক্ষা কেন্দ্রে সর্বনিম্ন ১ ঘন্টা আগে উপস্থিত থাকুন । পরীক্ষা কেন্দ্রে রেজিস্ট্রেশন কার্ড, এডমিট কার্ড, কলম (কালো কালি সর্বনিম্ন ২ টি), পেন্সিল, রাবার, স্কেল, ক্যালকুলেটর (প্রয়োজন মত), জ্যামিতি বক্স (প্রয়োজন মত) ও অন্যান্য রঙ বে-রঙের কলম (লাল কালি ব্যতীত) নিয়ে যাবেন ।

যা মোটেও নিবেন নাঃ ————————— পরীক্ষা কেন্দ্রে ভুলেও নকল (বাসা থেকে লিখে আনা উত্তর পত্র) সাথে নিবেন না, মোবাইল (প্রয়োজনে নিলে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষকের টেবিলে জমা দিবেন) । নকল যদি পরীক্ষক একবার পায় তবে আপনার খাতা যেমন একদিকে বাতিল হয়ে যাবে তোমনি জাতীয় বিশ্ববিদ্যালয় ১ বছর পরীক্ষা শাস্তি স্বরূপ বাতিল করে দিবে ।

OMR (ও এম আর) শীট পূরণে সতর্কতাঃ ————————————————

তাড়াহুড়া না করে মনযোগ সহকারে ও এম আর শীট (যে শীটে আপনার নাম, রেজিস্ট্রশন নম্বর, সাবজেক্ট কোড ইত্যাদি থাকে) পূরণ করুণ। পূরণ করার সময় কোন ভুল হলে তাৎক্ষণিকভাবে কক্ষে পরীক্ষায় দায়িত্বে নিয়োজিত শিক্ষককে জানান । ও এম আর শীট পূরণ করা হলে নিজ দায়িত্ব চেক করে নিন । পরীক্ষায় দায়িত্বে নিয়োজিত শিক্ষকের ভরসায় থাকবেন না ।

খাতা মার্জিন ও অন্যান্য বিষয়ঃ —————————————-

যদি ছকের অংক হয় (যেমন হিসাব বিজ্ঞান বিভাগের অংক) তবে মার্জিন দেওয়া দরকার নেই । অন্যান্য থিওরি প্রশ্নের ক্ষেত্রে কলমে বা পেন্সিলে (খাতার ৪ দিকে ৩ ইঞ্চি বা ১ স্কেল করে) মার্জিন করে নিবেন ।

প্রশ্ন লেখার নিয়মঃ ————————

নতুন সিলেবাস (২০১৩-১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর) মোট ১০০ মার্কে ২০ মার্ক ইনকোর্স (যা কলেজে পরীক্ষা মাধ্যমে দেওয়া হবে) এবং বাকি ৮০ মার্কে ইয়ার ফাইনাল পরীক্ষা প্রশ্ন করা হবে । ৮০ মার্ক প্রশ্নে পার্ট এ তে ১২ প্রশ্নে মধ্যে ১০ টি প্রশ্নে (১*১০=১০), পার্ট বি তে ৮ প্রশ্নে মধ্যে ৫ টি (৪*৫=২০) এবং পার্ট সি তে ৮ প্রশ্নে মধ্যে ৫ টি প্রশ্নে (১০*৫=৫০) প্রশ্নের উত্তর দিতে হবে । যে পার্টের প্রশ্নে সহজ সে পার্টের প্রশ্নের উত্তর আগে দিবেন । প্রতিটি প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে দিবেন । তবে যে প্রশ্নটি পারেন কিন্তু সেই মুহূর্তে মনে পড়ছে না সেটির জন্য পৃষ্ঠা খালি রাখুন । পার্ট এ উত্তর সর্বোচ্চ ১ থেকে ২ লাইনের মধ্যে শেষ করুন । পার্ট বি উত্তর সর্বনিম্ন ২ পৃষ্ঠা (পয়েন্ট আকারে লিখলে ৫ টি পয়েন্ট এবং প্রতি পয়েন্টে ৪ টি প্যারা) লিখবেন । পার্ট সি উত্তর সর্বনিম্ন ৪ পৃষ্ঠা (পয়েন্ট আকারে লিখলে ১০ থেকে ১৫ টি পয়েন্ট এবং প্রতি পয়েন্টে ৪ টি প্যারা) লিখবেন । কোন লেখকের উক্তির লেখার সময় নীল কালি ব্যবহার করবেন । লেখাগুলোকে সর্বদা প্যারা আকারে লিখবেন । পরীক্ষার প্রশ্নে সংজ্ঞা, পার্থক্য, সুবিধা-অসুবিধা ইত্যাদি লেখার সময় ভূমিকা দেওয়া ভাল ।

পরীক্ষা শেষে খাতা রিভিশনঃ ————————————

পরীক্ষার সময় ৪ ঘন্টা। এই ৪ ঘন্টার মধ্যে সর্বোচ্চ ৩ ঘন্টা ৪৫ মিনিটের মধ্যে লেখা শেষ করুন এবং বাকি ১৫ মিনিটের মধ্যে খাতার প্রশ্নের উত্তর রিভিশন দিন ।

পরীক্ষকের নিয়ম মানাঃ ——————————-

পরীক্ষার কেন্দ্রে পরীক্ষকের সাথে কোন তর্কে লিপ্ত হবেন না । ধৈর্য সহকারে পরীক্ষা দিবেন। যদি পরীক্ষকের চোখে একবার আপনি টার্গেট হয়ে যান তবে আপনার পরীক্ষার ১২টা বাজাতে তিনি একাই যথেষ্ট ।

পরিশেষে, অনার্স ১ম বর্ষ (সেশন ২০১৭-১৮) সকল শিক্ষার্থীর জন্য রইলো শুভ কামনা …

Logo-orginal