, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

অবশেষে প্রধানমন্ত্রীর পদ পরিষ্কার হল ইমরানর খানের

প্রকাশ: ২০১৮-০৮-১৭ ১৯:৩৭:১৬ || আপডেট: ২০১৮-০৮-১৭ ১৯:৩৭:১৬

Spread the love

অবশেষে প্রধানমন্ত্রীর পদ পরিষ্কার হল ইমরানর খানের
অবশেষে প্রধানমন্ত্রীর পদ পরিষ্কার হল ইমরানর খানের । তবে এই পদ পাড়ি দিতে জাতীয় পরিষদে জিতে আসতে হয়েছে সাবেক এই ক্রিকেটার রাজনৈতিককে ।

শুক্রবার (১৭ আগস্ট) জাতীয় পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের ভোটে পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন পাক তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান।

বিকেলে জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচন হয়। এতে তিনি মনোনীত হন সংখ্যাগরিষ্ঠ পিটিআই থেকে। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল মুসলিম লিগের নেতা শাহবাজ শরিফ। নির্বাচনে সর্বোচ্চ ১৭৬ সদস্যের ভোট পান ইমরান। আর শাহবাজ পান ৯৬ সদস্যের ভোট।

১৯৯২ ক্রিকেট বিশ্বকাপজয়ী অধিনায়ক দেশের ২২তম সরকারপ্রধান হিসেবে পাকিস্তান পরিচালনা করবেন।

গত ২৫ জুলাই অনুষ্ঠিত দেশের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া দলের প্রার্থী ইমরান খান একরকম প্রধানমন্ত্রী হয়েই ছিলেন। শুক্রবার কেবল অনুষ্ঠানিক ভোটে তিনি সংসদ নেতা ও সরকারপ্রধান হলেন।

সাধারণ নির্বাচনে ইমরানের দল সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন পায়নি। তাই সর্বোচ্চ সংখ্যক আসন পাওয়া সত্ত্বেও সরকার গঠনের চেষ্টা চালিয়েছিল মুসলিম লিগ এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। শেষতক ছোট দল ও স্বতন্ত্র সদস্যের নিয়ে সরকার গঠনের মতো আসন নিশ্চিত করে ইমরানের পিটিআই।

Logo-orginal