, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

তুর্কির পাশে কাতার” আমীর তামিমের ঐতিহাসিক সিদ্ধান্তে হতবাক আমেরিকা

প্রকাশ: ২০১৮-০৮-১৬ ১৩:২০:৫০ || আপডেট: ২০১৮-০৮-১৬ ১৪:১৬:২১

Spread the love

তুর্কির পাশে কাতার” আমীর তামিমের ঐতিহাসিক সিদ্ধান্তে হতবাক আমেরিকা
আবুল কাশেম,আরটিএমনিউজ২৪ডটকমঃ বন্ধুত্বের সঠিক পরিচয় দিতে সময় নষ্ট না করেই তুর্কির রাজধানী ইস্তাম্বুলে গেলেন কাতারের আমীর তামিম বিন হামাদ আল তানি।

মার্কিন প্রশাসনের কোন ধমকই রুখতে পারনি তামিমের তুর্কি সফর। অনির্ধারিত সফরে গিয়ে তু্র্কির পাশে থাকার অঙ্গীকার করল মধ্যপ্রাচ্যের প্রাকৃতিক খনিজসম্পদ দেশটির আমীর শেখ তামিম।

শেখ তামিম প্রেসিডেন্ট এরদোগানের সাথে জরুরী বৈঠক করে ১৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার ঘোষনা দিয়ে চমকে দিলেন বিশ্ব মোড়লদের।

বুধবার ( ১৫ আগস্ট) পুর্ব ঘোষণা ছাড়াই তুর্কি সফরে যান কাতারের আমীর।

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স জানান, বিনিয়োগ ছাড়াও আন্তর্জাতিক বাজারে তুর্কির সম্ভ্যব্য সব বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন শেখ তামিম।

তুর্কি এবং কাতারের মধ্যে সবরকম বাণিজ্য সম্পাসারন ও কাতারের ব্যাংকিং সেক্টরের এলসি খুলে তুর্কির আন্তর্জাতিক বাজারে সহায়তা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এইদিকে নিউজ ওয়ার্ল্ড জানিয়েছে, কাতার আমীর শেখ তামিমের গৃহীত পদক্ষেপ দ্রুত তুর্কির নাজুক অর্থনৈতিক পরিস্থিতিকে স্বাভাবিক করে তুলবে।

মুসলিম বিশ্ব আশাকরে কুয়েত সৌদিসহ সব দেশ তুর্কির পাশে দাঁড়াবে।

প্রসঙ্গত, মার্কিন পাদ্রি অ্যান্ড্রু ব্রানসনকে আটক করাসহ বেশ কয়েকটি ইস্যুতে তুরস্ক ও আমেরিকার মধ্যকার সম্পর্ক অনেকটা ডুবন্ত অবস্থায় পড়েছে। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প “পাদ্রি অ্যান্ড্রু ব্রানসনকে মুক্তি না দেওয়ায় তুরস্কের বিরুদ্ধে বড় রকমের নিষেধাজ্ঞা আরোপ করে।

উল্লেখ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর ২০১৭ সালের জুন মাসে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে সর্বপ্রথম কাতারের পাশে দাঁড়িয়েছিল তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ।

Logo-orginal