, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

ভয়াবহ রোহিঙ্গা নির্যাতনের এক বছর” প্রতিবাদে উত্তাল শরনার্থী শিবির (ভিডিও)

প্রকাশ: ২০১৮-০৮-২৫ ১৩:৫২:০৪ || আপডেট: ২০১৮-০৮-২৫ ১৩:৫২:০৪

Spread the love

ভয়াবহ রোহিঙ্গা নির্যাতনের এক বছর"  প্রতিবাদে উত্তাল শরনার্থী শিবির (ভিডিও)মিয়ানমার সেনাবাহিনী ও বৌদ্ধ মিলিশিয়াদের জাতিগত নিধনের মুখে রোহিঙ্গাদের বাংলাদেশে পালিয়ে আসার এক বছর পূর্ণ হয়েছে শনিবার। গত বছরের এই দিনে শুরু হওয়া মিয়ানমার বাহিনীর নিষ্ঠুর নির্যাতন ও হত্যাজ্ঞের মুখে কক্সবাজারে পালিয়ে আসতে শুরু করেন রোহিঙ্গারা।
মিয়ানমার সেনা ও বৌদ্ধ মিলিশিয়াদের হত্যাযজ্ঞ, ধর্ষণ ও নির্যাতনের বিচারের দাবিতে শনিবার কক্সবাজারের উখিয়া ও টেকনাফের প্রতিটি রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ হয়েছে।

একই সঙ্গে পূর্ণ নাগরিকত্ব দিয়ে মর্যাদার সঙ্গে তাদেরকে মিয়ানমারে প্রত্যাবাসনের দাবি করেছেন বিক্ষোভরত রোহিঙ্গারা।
প্রতিবাদ ও বিক্ষোভের পাশাপাশি মিয়ানমার বাহিনীর হাতে নিহত স্বজনদের আত্মার মাগফেরাত কামনায় রোহিঙ্গা ক্যাম্পের মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত করা হয়।

এসব কর্মসূচিতে হাজার রোহিঙ্গারা অংশ নিচ্ছেন। রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে বিক্ষোভের একপর্যায়ে উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প থেকে বের হয়ে মহাসড়কে চলে আসেন তারা। সকালে রোহিঙ্গারা কক্সবাজার-টেকনাফ সড়কে বিক্ষোভ করে আবার ক্যাম্পে ডুকে পড়েন।
উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল খায়ের জানান, রোহিঙ্গারা শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচি পালন করছে। কুতুপালং ও বালুখালীতে কিছু রোহিঙ্গা রাস্তায় মিছিল করে আবার ক্যাম্পে চলে যান। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

প্রসঙ্গত, গত বছরের ২৫ আগস্ট থেকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী ও বৌদ্ধ মিলিশিয়াদের অভিযানে ২৪ হাজার রোহিঙ্গা নিহত হন। ধর্ষণের শিকার হন ১৮ হাজার রোহিঙ্গা নারী। ওই দমন-পীড়নের মুখে এখন পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Logo-orginal