, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar rtm

ছদাহা.CoM এর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন

প্রকাশ: ২০১৮-০৯-০৯ ২১:৫০:২২ || আপডেট: ২০১৮-০৯-০৯ ২১:৫১:৪৩

Spread the love
ছদাহা.CoM এর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন / ছবি: ছদাহা.CoM

আরটিএমনিউজ২৪ডটকম: আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে ছদাহায় শিক্ষার্থী ঝড়ে পড়া রোধ, সবার জন্য মৌলিক শিক্ষা ও দক্ষতা নিশ্চিত করণ এবং সচেতনতা বৃদ্ধিতে ছদাহা.CoM এর উদ্যোগে সাক্ষর সচেতনতা’১৮ এর কার্যক্রম সম্পন্ন হয়েছে। রোববার ছৈয়দাবাদ দুদু ফকির এমদাদুল উলুম আলিম মাদ্রাসায় ক্যাম্পেইনের পর এর আনুষ্ঠানিক সমাপ্তি হয়।

সাক্ষর সচেতনতা উপলক্ষে শনিবার দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়। এতে লিফলেট বিতরণ, স্টিকার লাগানো, খোৎবায় সাক্ষরতার গুরুত্ব তুলে ধরা, সকল শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পেইন, মতবিনিময় সভা ও সাক্ষরতা অভিযান পরিচালনা করা হয়।

ছবি: ছদাহা.CoM

মতবিনিময় সভায় স্বেচ্ছাসেবীরা সাক্ষরতার গুরুত্ব তুলে ধরে বলেন, সবার জন্য শিক্ষা নিশ্চিত, ব্যক্তির দারিদ্র্য বিমোচন ও জীবনমান উন্নয়নে সাক্ষরতার বিকল্প নেই। একজন নিরক্ষর ব্যক্তি প্রয়োজনীয় প্রাথমিক জ্ঞান ও দক্ষতা অর্জন করে তাঁর প্রাত্যহিক জীবনে ইতিবাচক পরিবর্তন আনেন। যেসব দেশে সাক্ষরতার হার বেশি তাঁরা তত বেশি উন্নত ও সমৃদ্ধ। আমাদের ছদাহাকে সর্বোপরি বাংলাদেশকে সমৃদ্ধ ও সোনার বাংলা হিসাবে গড়তে সাক্ষরতার হার শতভাগ উন্নীত করতে হবে। আর এই জন্য সবার সচেতনতা বৃদ্ধি, সমন্বিত উদ্যোগ ও অংশগ্রহণ প্রয়োজন।

ছবি: ছদাহা.CoM

শনিবার সকালে ছদাহাস্থ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ শিক্ষায় অধ্যয়নরত ছদাহার শিক্ষার্থীরা সাক্ষর সচেতনতায় ক্যাম্পেইন করেন। তাঁরা প্রতিটি ক্লাসে সাক্ষরতার প্রাথমিক ধারণা প্রদান করে সাক্ষর সচেতনতা ও সাক্ষরতায় শিক্ষার্থীদের ভূমিকা ও করণীয় তুলে ধরেন। ক্যাম্পেইনের শেষের দিকে সকল শিক্ষার্থী থেকে ১ জন নিরক্ষরকে সাক্ষর করে তোলা, মাদক ও বাল্যবিবাহ বিরোধী এবং ন্যূনতম এইচএসসি পাস না করা পর্যন্ত যেকোনো অবস্থায় পড়াশোনা চালিয়ে নেওয়ার শপথ গ্রহণ করা হয়।

এতে স্বেচ্ছাসেবী হিসাবে অংশগ্রহণ করেন জাহেদুল ইসলাম, ওমর ফারুক, শাহরিয়ার আকরাম, নোমান সিকদার, হাসান তারেক, মুরাদ হাসান, মুজিবুল হক, আবদুর রহিম, বিকাশ দাস, ছাবের হোসাইন, মঞ্জুরুল আলম, আজিজুল হক, দেলোয়ার হোসেন, জামাল হোসাইন ও রাকা। এর আগে প্রস্তুতি কার্যক্রমে অংশ নেন এমএম রাকিব, নাসির উদ্দিন, জাকারিয়া তপু, শওকত হাসান শেফাত, আবদুর রহিম, শাহজাহান ও শওকত চৌধুরী। কর্মসূচি সার্বিক সমন্বয় করেন রাকা। সহযোগিতায় ছিলেন জাহেদুল ইসলাম ও এমএ রাকিব।

Logo-orginal