, সোমবার, ১৮ মার্চ ২০১৯

admin

ঠাকুরগাঁওয়ে বিগত সালের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা গ্রহণ: অনিশ্চয়তায় ৫২ পরীক্ষার্থী

প্রকাশ: ২০১৮-১১-০১ ২১:৫৬:৪৮ || আপডেট: ২০১৮-১১-০১ ২১:৫৬:৪৮

Spread the love

ঠাকুরগাঁওয়ে বিগত সালের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা গ্রহণ: অনিশ্চয়তায় ৫২ পরীক্ষার্থী
হাসেম আলী, ঠাকুরগাঁও প্রতিনিধি:
ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ীতে জেএসসি পরীক্ষা কেন্দ্রের একটি কক্ষে ২০১৭ সালের প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে ৫২ জন পরীক্ষার্থী।

বৃহস্পতিবার (১ ননভেম্বর) সারা দেশে একযোগে শুরু হওয়া জেএসসি ও জেডিসি পরীক্ষার ১ম দিনেই লাহিড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ১১৬নং কক্ষে এ ঘটনা ঘটে।

জানা যায়, নিয়মিত শিক্ষার্থীদের অনিয়মিত (২০১৭ সালের) প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। এতে অনিশ্চয়তায় পড়েছে ভুক্তভোগি পরীক্ষার্থীদের ভবিষ্যৎ।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে জেএসসি’র তিনটি ও জেডিসিসহ চারটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা  অনুষ্ঠিত হচ্ছে। চারটি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ৫হাজার ৬শ ৪৫ জন। এর মধ্যে লাহিড়ী (সি)কেন্দ্রে ১২শ ৫৯ জন। এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ১১শ ৬৭ এবং অনিয়মিত পরীক্ষার্থী ছিল ২১জন। ওই কেন্দ্রে মোট ২২টি কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১১৬ নং কক্ষে ৫২জন নিয়মিত পরীক্ষার্থী অংশ গ্রহন করে। কিন্তু এদের মধ্যে পুরাতন সিলেবাস অনুযায়ী ৪৮ জন পরীক্ষার্থীকে অনিয়মিত প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়।

দোগাছি বালিকা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী রিতা রানী, সততা রানী ও পিংকি রানী বলেন,২০১৭ সালের প্রশ্ন পত্র পাওয়ার পর কক্ষ পরিদর্শককে জানালে তিনি ধমক দিয়ে বলেন, যে প্রশ্নপত্র দেয়া হয়েছে তা দিয়েই পরীক্ষা দিতে হবে। ওই ভুল প্রশ্ন দিয়ে আমাদের পরীক্ষা দেওয়ায় পরীক্ষা ভাল হয়নি।

ওই কক্ষে পরিদর্শকের দায়িত্বে ছিলেন চৌরংগী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সমিরউদ্দীন ও রত্নাই উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রেহেনা খানম।

রশিদুল ইসলাম নামে এক অভিভাবক বলেন, পরীক্ষা দিয়ে বের হয়ে আমার মেয়ে কান্নায় ভেংগে পড়েছে। কার ভুলের জন্য পরীক্ষার্থীদের এ শাস্তি। কে এর জবাব দেবে?
lp
লাহিড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব জিল্লুর রহমান জানান,ভুলক্রমে ৪৮জন নিয়মিত পরীক্ষার্থীর অনিয়মিত প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে।এটি অনিচ্ছাকৃত ভুল।

পরীক্ষা কেন্দ্রের তদারকীর দায়িত্বে থাকা কৃষি সম্প্রসারণ অফিসার সুমন আহম্মেদ জানান,আমার কিংবা প্রধান শিক্ষকের রুমে রুমে ঢুকে প্রশ্ন পত্র চেক করা সম্ভব নয়। পরীক্ষার্থীরাও আগে অভিযোগ করেনি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মাসুদুর রহমান মাসুদ জানান, বিষয়টি আমি জেনেছি। এটি অনিচ্ছাকুত ভুল। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে কথা হয়েছে।জেলা প্রশাসক মহোদয় এ বিষয়ে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।

এ রিপোর্ট লিখা পর্যন্ত ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা প্রশাসক নূর কুতুবুল আলম ঘটনাস্থলে গিয়ে সার্বিক খোঁজ-খবর নিচ্ছেন বলে জানা গেছে।

গণভবনে ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীদের দেখে মনোযোগ নষ্ট হয়ে গিয়েছিল বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়
আপনি অন্য যা কিছু বলেছেন-করেছেন,তা নিয়ে আমার কোনো বক্তব্য নেই,আপত্তিও নেই। ভালো মনে করেছেন,বলেছেন। বলতেই
ঢাবির রোকেয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. জিনাত হুদাকে অবশ্যই পদত্যাগ করতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন
চট্টগ্রাম (লোহাগাড়া)ঃ দাবী আদায়ে মানব বন্ধন করেছে মানুষ গড়ার কারিগর খ্যাত শিক্ষকরা । “দাবি মোদের
৩৭তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পাননি তাদের মধ্য থেকে ৫৭৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত