, শুক্রবার, ৩ মে ২০২৪

admin admin

কুয়েতে ২৯০০ পাকিস্তানি, বাংলাদেশী ও মিশরীকে গ্রেফতারের আদেশ

প্রকাশ: ২০১৮-১১-০২ ১৩:১০:০৩ || আপডেট: ২০১৮-১১-০২ ১৩:১০:০৩

Spread the love

কুয়েতে ২৯০০ পাকিস্তানি, বাংলাদেশী ও মিশরীকে গ্রেফতারের আদেশ
ছবি, সংগৃহীত
কুয়েত সিটিঃ কুয়েতের ইতিহাসে সবচেয়ে গুরুতর ঘটনাগুলির মধ্যে মানব পাচার নিয়ে বেশ আলোচনায় ছিল । মানব পাচার নিয়ে বিভিন্ন সময় গুরুত্বপুর্ণ সিদ্ধান্ত আইন জারি করে তাহা রোধ করার চেষ্টা করে তৈল সমৃদ্ধ দেশটির সরকার ।

বৃহস্পতিবার (১ নভেম্বর ) কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিভিন্ন দেশের ২৯০০ জন বিদেশীকে আটক করার আদেশ জারি করেছে । তাদের বিরুদ্ধে আভিযোগ হচ্ছে, ফ্রি ভিসার নামে পাকিস্থান বাংলাদেশ ও মিশর থেকে শ্রমিক কুয়েতের বাজারে ছেড়ে দিয়েছে ।

আরবী পত্রিকা আল-আনবা বরাত দিয়ে আরব টাইমস সুত্রে প্রকাশ কুয়েতের শ্রম বাজারে বেশ কিছু কোম্পানী মিথ্যা তথ্য দিয়ে ফ্রি ভিসার নামে উল্লেখিত তিন দেশের থেকে শ্রমিক এনে মানব প্রাচারের অপরাধ করেছে, ইতিমধ্যে বিভিন্ন কোম্পানির প্রায় ৯০ জন ব্যক্তিকে ঐ অপরাধে গ্রেপ্তার করেছে।

রেসিডেন্স অ্যাফেয়ার্সের মহাপরিচালক সুত্রে সংবাদে আন আনবা জানায়, জেলিব আল-সুখে ( হাসাবিয়া হিসাবে খ্যাত) একজন সিরিয়ান নাগরিক তিনটি কোম্পানীর ভুয়া কাগজে পাকিস্থান বাংলাদেশ ও মিশর থেকে শ্রমিক আনার কাজে সহযোগিতা করার অপরাধে আটক করা হয়েছে ।
পুলিশের সুত্র বলছে, এই সিরিয়ান ব্যাক্তিই মুলহোতা

সূত্র জানায়, মানব পাচারের অপরাধে কুয়েত প্রসিকিউটর তিনটি কোম্পানির কুয়েতি মালিকদের ডেকে আনে এবং জামিনে মুক্তি দেন ।

পুলিশ সুত্রে জানাযায়, একামা ছাড়া বেশ কিছু লোক হাসাবিয়া এলাকা থেকে পুলিশ রেইডে আটকের পর তাদের জিজ্ঞসাবাদে চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসে । আটককৃত বাংলাদেশীরা পুলিশকে জানায়, তাদেরকে ফ্রি ভিসার কথা বলে এবং প্রচুর টাকার বিনিময়ে কুয়েয় আনে ভিসার দালালরা ।

তাদের অভিযোগের ভিত্তিতে রেসিডেন্স অ্যাফেয়ার্সের মহাপরিচালক এই কোম্পানির ফাইলগুলো পরীক্ষা করে দেখেন, যে কোম্পানিগুলির অফিস রয়েছে মুরগাব, ফারয়ানিয়া ও ফাহাহিলে । এবং তিনটি কোম্পানীর শ্রমিক সংখ্যা তিন হাজারের এবং তাদেরকে সরকারি চাকরির কোটায় কুয়েত আনা হয়েছিল।

প্রতিটি ভিসার মুল্য ৩০০০ দিনার পাকিস্থানীরা, ২৫০০ দিনার বাংলাদেশীরা এবং ২০০০ দিনার মিশরি নাগরিকারা পরিশোধ করেছে বলে জানিয়েছে পুলিশকে ।

সূত্র জানায়, মানব পাচার অপরাধে দায়েরকৃত মামলার শুনানি শুরু হয়েছে এবং ক্ষতিগ্রস্তদের সাক্ষ্য রেকর্ড করছে।

Logo-orginal