, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

admin admin

মাহমুদউল্লাহ-মিঠুনের ব্যাটে ধাক্কা উতরে লিড নিল বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-১১-১৪ ১৪:০৭:৩৭ || আপডেট: ২০১৮-১১-১৪ ১৪:০৭:৩৭

Spread the love

মাহমুদউল্লাহ-মিঠুনের ব্যাটে ধাক্কা উতরে লিড নিল বাংলাদেশদ্বিতীয় টেস্টের চতুর্থ দিন জিম্বাবুয়েকে ফলোঅন না করিয়ে ব্যাটিং করছে বাংলাদেশ। এমন সিদ্ধান্ত ছাপিয়ে সকালে আলোচনায় ছিলো প্রথম সেশনে টপ অর্ডারের ব্যর্থতা। এই সেশনে ২৫ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসেছিলো বাংলাদেশ। মাহমুদউল্লাহ-মিঠুনের ব্যাটে সেই ধাক্কা উতরে যায় বাংলাদেশ। লিড দাঁড়িয়েছে ৩৭২ রান। দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ৬ উইকেটে ১৫৪ রান।

প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে সুবিধাজনক অবস্থানেই আছে স্বাগতিকরা। সিরিজ বাঁচাতে এই টেস্টে জয়ের জন্য চতুর্থ ইনিংসে বড় পুঁজি পেতে ব্যাট করছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু সকালে ২৫ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পর পরিস্থিতি ছিলো আরও ভয়াবহ!
সেই ধাক্কা সামলে উঠেন রিয়াদ ও মিঠুন। প্রতিরোধ গড়া এই জুটিতে আসে ১১৮ রান। অভিষেক টেস্ট খেলতে নামা মিঠুন আগের ইনিংসে শূন্য রানে ফিরলেও এই ইনিংসে তুলে নিয়েছেন অভিষেক হাফসেঞ্চুরি। ৬৭ রানে উড়ো শট খেলতে গিয়ে বিদায় নিয়েছেন সিকান্দার রাজার বলে।
তার পর আরিফুলকে বোল্ড করেন শন উইলিয়ামস। নতুন নামা এই ব্যাটসম্যান তড়িঘড়ি সুইপ করতে গিয়ে বোল্ড হয়েছেন ৫ রানে। অপরপ্রান্তে অবশ্য ১৬তম হাফসেঞ্চুরি তুলে ৫৮ রানে ব্যাট করছেন রিয়াদ। সঙ্গ দিচ্ছেন মিরাজ। মিরাজ অবশ্য ব্যক্তিগত ১ রানে এলবিডাব্লিউ হয়ে সাজঘরে ফেরার পথে ছিলেন। অনফিল্ড আম্পায়ার তাকে আউট দিলে রিভিউ নিয়ে বাঁচেন মিরাজ।
সকালে দুই ওপেনার ফিরে গেছেন কাইল জার্ভিসের দিনের পঞ্চম ওভারেই। আগের ইনিংসে বিশাল সংগ্রহের ভিত গড়ে দেওয়া মুমিনুল-মুশফিকুও ছিলেন একই দোষে দোষী।

জার্ভিসের ওভারে অযথা বাইরের বল কাট করতে গিয়ে ক্যাচ তুলে দেন ইমরুল। ইনিংস লম্বা করার বদলে অস্থিরতার খেসারত দিতে হয়েছে তাকে। বল থেকে দূরে থাকার পরেও শট খেলতে গিয়ে ফিরে গেছেন ৩ রানে। এক বল বিরতি দিয়ে জার্ভিসের ভেতরে ঢুকে পড়া বলে বোল্ড হয়ে ফিরে যান লিটন দাস। বিদায় নেন ৬ রানে।

একই পদাঙ্ক অনুসরণ করেন মুমিনুল হকও। আগের ইনিংসে ১৬১ রান করা মুমিনুল। তিরিপানোর বাইরের বলটাকে অযথা খেলতে গিয়ে ক্যাচ দিয়ে দেন চাকাভাকে। ফিরে যান রানের খাতা খোলবার আগেই।

ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিমও একই ভুল করেছেন সকাল বেলাতেই। টেস্টে ধৈর্য্য ধারণ করার বদলে শট খেলতে গিয়ে বিদায় নেন দ্রুত। তিরিপানোর শর্ট লেন্থের বাইরের বল টেনে পুল করতে গিয়ে বিপদ ডেকে আনেন দ্রুত। ডিপ স্কয়ার লেগে ধরা পড়েন মাভুতার হাতে। আগের ইনিংসে ডাবল সেঞ্চুরিতে রেকর্ড করা মুশফিক ১৯ বল খেলে ফিরে যান ৭ রান করে।

আগের দিন জিম্বাবুয়েকে দিনের শেষে গুটিয়ে দেয় বাংলাদেশ। তাদের প্রথম ইনিংস শেষ হয় ৩০৪ রানে। ৫২২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে এই ইনিংসে ২১৮ রানে এগিয়ে থেকে ব্যাট করছে বাংলাদেশ। সুত্রঃ বাংলা ট্রিবিউন ।

Logo-orginal