, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

Avatar rtm

কাল জেএসসি জেডিসি পিইসি ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ: ২০১৮-১২-২৩ ১১:৪৬:৫৩ || আপডেট: ২০১৮-১২-২৩ ১১:৪৬:৫৩

Spread the love

প্রাথমিক, ইবতেদায়ি ও নিম্নমাধ্যমিক স্তরের সাড়ে ৫৭ লাখের বেশি শিক্ষার্থীর প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে আগামীকাল। আগামীকাল (সোমবার) ২৪ ডিসেম্বর জুনিয়র স্কুল ও দাখিল সার্টিফিকেট পরীক্ষা ২০১৮ সালের (জেএসসি-জেডিসি) ফল প্রকাশ করা হবে। একই দিন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিইসি) ফলও প্রকাশ করা হবে।

প্রাথমিক, ইবতেদায়ি ও নিম্নমাধ্যমিক স্তরের ২০১৮ সালে চূড়ান্ত পরীক্ষায় এবার মোট ৫৭ লাখ ৬৫ হাজার ৪৫৬ শিার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীায় ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।

জেএসসি ও জেডিসি পরীক্ষা ১ থেকে ১৫ নভেম্বর এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ১৮ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মাথায় ফল প্রকাশিত হতে যাচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর হাতে এ দিন সকালে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী প্রাথমিক ও নিম্নমাধ্যমিক স্তরের পরীক্ষার রেজাল্ট তুলে দেবেন। এ সময় তাদের সাথে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক থাকবেন।

পরে দুপুরে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী পৃথকভাবে নিজ নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের পর নিজ নিজ প্রতিষ্ঠানে এবং অনলাইনে এক সাথে প্রকাশ করা হবে। এ ছাড়া মোবাইল ফোনের মাধ্যমেও ফল জানানো হবে।

একই সাথে ওই দিন আগামী (২০১৯) শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবইর প্রতীকী উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী আগামী শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবইর প্রতীকী উদ্বোধন করলেও বই উৎসব হবে জানুয়ারি মাসে। ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার নতুন বছরের প্রথম দিন বই উৎসব নিয়ে শঙ্কা থাকলেও সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পয়লা জানুয়ারি ২০১৯-ই বই উৎসবের প্রস্তুতি এবং সব আয়োজন চূড়ান্ত করা হয়েছে। মন্ত্রীরাই বই উৎসবের কেন্দ্রীয় কর্মসূচিতে অতিথি থাকবেন।

Logo-orginal