, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

admin admin

ইরান ও হিজবুল্লাহর শতাধিক ঘাঁটিতে যেভাবে হামলা চালাল ইসরাইল

প্রকাশ: ২০১৯-০১-১৩ ২৩:৩৩:১২ || আপডেট: ২০১৯-০১-১৩ ২৩:৩৩:১২

Spread the love

সিরিয়ায় ইরান ও হিজবুল্লাহর শতাধিক ঘাঁটিতে ইসরাইল হামলা চালিয়েছে বলে স্বীকার করেছেন ইসরাইলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রোববার সাপ্তাহিক আলোচনায় এসব কথা বলেন নেতানিয়াহু। তিনি বলেন, সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী কমপক্ষে একশ ইরানি ও হিজবুল্লাহর লক্ষবস্তুতে হামলা চালিয়েছে।

ইসরাইলের সংবাদ মাধ্যম টাইমস অব ইসরাইলে দেওয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেন, শুধু গত ৩৬ ঘণ্টা দামেস্ক আর্ন্তজাতিক বিমানবন্দরে ইরানি অস্ত্রভাণ্ডারে হামলা করা হয়।

এদিকে ইসরাইল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে বলে জানিয়েছেন লেবাননে মোতায়েন জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী ইউনিফিলের মুখপাত্র আন্দ্রিয়া টেনেন্টি।

শুক্রবার রাতে সিরিয়ার রাজধানী দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালায় ইসরাইলি জঙ্গিবিমান। এসব বিমান সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ফাঁকি দেয়ার জন্য লেবাননের আকাশসীমা দিয়ে সিরিয়ায় প্রবেশ করে।

টেনেন্টি জানান, লেবানন ও ইসরাইলের সীমান্ত এলাকার পরিস্থিতির ওপর গভীর নজর রেখেছে ইউনিফিল। ইসরাইলের জঙ্গিবিমান লেবাননের আকাশসীমায় অনুপ্রবেশ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৭০১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে।

ইউনিফিলের মুখপাত্র জানান,’নিরাপত্তা পরিষদের ১৭০১ নম্বর প্রস্তাব লঙ্ঘনের জের ধরে লেবাননের সঙ্গে ইসরাইলের উত্তেজনা যাতে বেড়ে না যায় ইউনিফিল সে চেষ্টা করছে।’

ইসরাইল ২০০০ সালে দক্ষিণ লেবানন থেকে সরে যায়। তখন থেকে ইসরাইল ও লেবানন সীমান্তে সম্ভাব্য উত্তেজনা রোধ করার জন্য জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করা হয়। এরপর ২০০৬ সালে ইসরাইলের সাথে ৩৩ দিন যুদ্ধ লেবাননের। যদ্ধ শেষে ১৭০১ নম্বর প্রস্তাব অনুমোদন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ওই প্রস্তাবে ইসরাইলের পক্ষ থেকে লেবাননের জল, স্থল ও আকাশসীমা লঙ্ঘনের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এদিকে ইসরাইলের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অভিযোগ দায়ের করতে যাচ্ছে লেবানন। দেশটির দক্ষিণে ইসরাইলি সেনাবাহিনীর তৎপরতার বিরুদ্ধে এ অভিযোগ দায়ের করা হবে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

ইসরাইলের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ দায়েরের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে লেবাননের সর্বোচ্চ প্রতিরক্ষা পরিষদের বৈঠকে। বৈঠকে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট মাইকেল আউন, প্রধানমন্ত্রী সাদ হারিরি এবং শীর্ষ সামরিক ও নিরাপত্তা কর্মকর্তারা।

লেবাননের প্রতিরক্ষা কাউন্সিল জানায়, সীমান্তে ইসরাইলি সেনাবাহিনীর তৎপরতা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুল্যুশন ১৭০১ এর স্পষ্ট লঙ্ঘন। সুত্রঃ এরাবিয়ান জার্নাল।

Logo-orginal