, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

ভয়াবহ যুদ্ধের দামামা” ইসরাইলকে ঘিরে ফেলেছে ইরান

প্রকাশ: ২০১৯-০১-২২ ১৭:৪৪:২৮ || আপডেট: ২০১৯-০১-২২ ১৭:৪৪:২৮

Spread the love

সিরিয়ায় ইরান ও লেবাননের হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ইসরাইলের হামলার পর চরম উত্তেজনা দেখা দিয়েছে।

সোমবার রাতে সিরিয়ার রাজধানী দামেস্কের ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ার ১১ জন যোদ্ধা নিহত হবার পর ইরানের সাথে ইসরাইলের যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে।

ইরান সবসময়ই ইসরাইলের বিরোধী এবং তারা ‘ইসরাইলকে পৃথিবীর বুক থেকে নিশ্চিহ্ন করে দেবার’ হুমকি দেয়। অন্যদিকে ইসরাইলের জন্য এই অঞ্চলে ‘ইরানী প্রভাব মোকাবিলা’ বহু পুরোনো এজেন্ডা।

সোমবার রাতের ঘটনা প্রসঙ্গে ইসরাইলি বাহিনী বলছে, ইরানী কুদস বাহিনী সিরিয়ার ভেতর থেকে গোলান উপত্যকা লক্ষ্য করে একটি রকেট নিক্ষেপ করেছিল – যা আটকে দেয় ইসরাইলের ‘আয়রন ডোম’ নামের প্রতিরোধী ব্যবস্থা।

এর আগে ইসরায়েল মূলত হেজবোল্লাহকে দেয়া ইরানী অস্ত্রের চালান বহনকারী যানগুলোতে আক্রমণ চালাতো। কিন্তু ইরান এখন কৌশল বদলে ফেলেছে। তারা পাকিস্তান, আফগানিস্তান ও ইরাক থেকে শিয়া যোদ্ধাদের এনে ১০০,০০০ সদস্যের এক বাহিনী গড়ে তুলছে। তা ছাড়া সিরিয়ান বিমানবাহিনীর ঘাঁটিগুলোয় গড়ে তুলছে গোয়েন্দা কেন্দ্র।

আর এর পর থেকে ইসরাইল সরকার তার সেনাবাহিনীকে প্রায় প্রতিদিনই সিরিয়ায় আঘাত হানার অনুমতি দিয়েছে। বিশ্লেষকরা বলছেন, এসব ঘটনা সহসাই এমন এক যুদ্ধের জন্ম দিতে পারে – যাতে এক ভয়াবহ ধ্বংসযজ্ঞ ঘটে যেতে পারে।

ইরানের পরমাণু কর্মসূচিই যে শুধু ইসরাইলের মাথাব্যথার কারণ তা নয় – ইরানের হাতে আছে দূর পাল্লার এবং জাহাজ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্রের মতো উন্নত অস্ত্রও। এসব অস্ত্র লেবাননের হেজবুল্লাহকেও দিয়েছে ইরান।

সিরিয়ায় ইরানের নিয়মিত বাহিনীর সৈন্য, কর্মকর্তা ও সামরিক উপদেষ্টা ছাড়াও কুদস নামে মিলিশিয়া বাহিনীও আছে – যারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদকে ক্ষমতায় টিকিয়ে রেখেছে।

সিরিয়ায় যুদ্ধে আসাদের সমর্থনে ইরানসমর্থিত একাধিক বাহিনী এখন সেখানে সক্রিয় – আর তাই তারা এখন ইসরাইলের সীমান্তের খুব কাছে চলে এসেছে।

রাশিয়া যদিও বাশার আসাদের সমর্থক কিন্তু তারা সিরিয়ায় ইরানী প্রভাব কমাতে বা উচ্ছেদ করতে কোন চাপ প্রয়োগ করছে না। ইসরাইলিরা বলছে, সিরিয়ার ভেতরে সম্প্রতি অস্ত্রগুদাম, ব্যারাক, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইত্যাদি তৈরি করেছে ইরান। সুত্রঃ এরাবিয়ান জার্নাল।

Logo-orginal