, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar rtm

জলাবদ্ধতা-ময়লা আবর্জনায় সয়লাব থানচি বাজার

প্রকাশ: ২০১৯-০২-১৯ ১৪:৩৭:১৫ || আপডেট: ২০১৯-০২-১৯ ১৪:৩৭:৫৩

Spread the love

শহিদুল ইসলাম (শহিদ), থানচি: সোন্দর্যের লীলাভূমি নামে খ্যাত বান্দরবানের সর্বশেষ উপজেলা থানচি। এখানকার পাহাড়ী ঝিড়িঝর্ণা, আকাবাকা সাঙ্গু নদীর গতিপথ, এই জনপদে বসবাসরত পাহাড়ী-বাঙ্গালীর সামাজিক ঐতিহ্যগুলোর সৌন্দর্য প্রকাশ পেয়েছে দেশ ছাড়িয়ে দেশের বাইরেও। তাই তো তার মায়ায় ভ্রমণ পিপাসুরা প্রতি বছর ছুটে আসেন এই থানচিতে।

তবে দুঃখের বিষয় হলেও সত্য যে, প্রকৃতির এ সৌন্দর্য হারিয়ে যাচ্ছে দিন দিন। কারণ যেখানে সেখানে ময়লা এবং ড্রেনের পানি নিষ্কাশনের অপব্যবস্থাপনার কারণে ব্যবসায়ীক প্রাণকেন্দ্র থানচি বাজার ময়লা আবর্জনায় ভরে গেছে।

নিরাপদ খাদ্য দিবসে এ বিষয়টি উপস্থাপন করা হলে উপজেলা নির্বাহী অফিসার আরিফুল হক (মৃদুল) এর কাছে থানচি বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ ১ সপ্তাহের সময় চেয়েছিলেন। কিন্তু দুই সপ্তাহ পেরিয়ে গেলেও খবর নেই সংশ্লিষ্ট কতৃপক্ষের।

সরজমিনে সোমবার (১৮ই ফেব্রুয়ারী) সকাল ১১টার দিকে গিয়ে দেখা যায়, থানচি বাজার মসজিদ সড়কের পাশে ময়লা আবর্জনারস্তুপ। যে কারণে এ সড়কে চলাচলরত জনসাধারন ও হোটেল-রেস্ট হাউসে আসা লোকদেরকে নাকে হাত দিয়ে চলাচল করতে দেখা যায়। থানচি বাজার বিসমিল্লাহ হোটেলের পাশের ড্রেনের পানি সড়কে উঠে গিয়ে নোংরা পরিবেশ সৃষ্টি হয়েছে। যার ফলে দূর-দুরান্ত থেকে বাজার করতে বা বেড়াতে আসা লোকদের চলাচলে ব্যঘাত সৃষ্টি হচ্ছে।

এ বিষয়ে থানচি বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন বলেন, চায়ের দোকান হোটেল ও কপির দোকানগুলোর পানি ফেলার কারণে নালার এই অবস্থা। দোকানদারকে কয়েকবার বলেছি কোন কাজ হচ্ছেনা।

উপজেলা নির্বাহী অফিসার আরিফুল হক (মৃদল) থেকে জানতে চাইলে তিনি বলেন, শিগগিরই মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে।

Logo-orginal