, সোমবার, ২৭ মে ২০১৯

rtm

যে আমলে মৃত্যুর পরেই অবধারিত জান্নাত

প্রকাশ: ২০১৯-০৩-১৫ ০৯:৫৩:১৩ || আপডেট: ২০১৯-০৩-১৫ ০৯:৫৩:১৩

Spread the love

জান্নাত মুমিনের পরম কামনার বাসস্থান। ঈমানের পর জীবনের পদে পদে আল্লাহ নানা আমল সাজিয়ে রেখেছেন যার মাধ্যমে বান্দা জান্নাত লাভ করতে পারে। তেমনই এক সহজ তবে অনন্য প্রতিদানের আমল প্রত্যেক ফরয নামাযের পর একবার আয়াতুল কুরসি পাঠ করা। আবু উমামা আল বাহেলী (রা.) থেকে বর্ণিত হাদিসে এসেছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,
مَنْ قَرَأَ آيَةَ الْكُرْسِيِّ دُبُرَ كُلِّ صَلاةٍ مَكْتُوبَةٍ لَمْ يَمْنَعْهُ مِنْ دُخُولِ الْجَنَّةِ، إِلا الْمَوْتُ

“যে ব্যক্তি প্রত্যেক ফরয নামাযের পর আয়াতুল কুরসি পাঠ করবে, জান্নাত যাওয়ার পথে তার জন্য মৃত্যু ছাড়া আর কোন বাধা থাকবে না। (সহীহ জামে’ ৫/৩৩৯, সি: সহীহাহ্‌ ৯৭২)

আয়াতুল কুরসি
আয়াতুল কুরসি হল সূরা আল বাকারার ২৫৫ নং আয়াত :

اللَّهُ لَا إِلَهَ إِلَّا هُوَ الْحَيُّ الْقَيُّومُ لَا تَأْخُذُهُ سِنَةٌ وَلَا نَوْمٌ لَهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الْأَرْضِ مَنْ ذَا الَّذِي يَشْفَعُ عِنْدَهُ إِلَّا بِإِذْنِهِ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ وَلَا يُحِيطُونَ بِشَيْءٍ مِنْ عِلْمِهِ إِلَّا بِمَا شَاءَ وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ وَلَا يَئُودُهُ حِفْظُهُمَا وَهُوَ الْعَلِيُّ الْعَظِيمُ

উচ্চারণঃ আল্লাহু লা-ইলাহা ইল্লা-হুয়াল হাইয়্যুল কাইইয়্যুম। লা তা’খজুহু সিনাতুন ওয়া লা নাওম। লাহু মা ফিসসামাওয়াতি ওয়া মা ফিল আরদ্ব। মাং জাল্লাজি ইয়াশফাউ ইংদাহু ইল্লা বি-ইজনিহী। ইয়া’লামু মা বাইনা আইদীহিম ওয়া মা খালফাহুম। ওয়া লা ইউহিতুনাহু বিশাই-ইম মিন ইলমিহি ইল্লা বিমা শা-আ। ওয়াসিআ কুরসিয়্যুহুস সামাওয়াতি ওয়াল আরদ্ব। ওয়া লা ইয়া-উ-দুহু হিফজুহুমা, ওয়া হুয়াল আলিইয়্যুল আজিম।

অর্থ: আল্লাহ, তিনি ছাড়া কোনো ইলাহ নেই, তিনি চিরঞ্জীব, সুপ্রতিষ্ঠিত ধারক। তাঁকে তন্দ্রা ও নিদ্রা স্পর্শ করে না। তাঁর জন্যই আসমানসমূহে যা রয়েছে তা এবং যমীনে যা আছে তা। কে সে, যে তাঁর নিকট সুপারিশ করবে তাঁর অনুমতি ছাড়া? তিনি জানেন যা আছে তাদের সামনে এবং যা আছে তাদের পেছনে। আর তারা তাঁর জ্ঞানের সামান্য পরিমাণও আয়ত্ব করতে পারে না, তবে তিনি যা চান তা ছাড়া। তাঁর কুরসী আসমানসমূহ ও যমীন পরিব্যাপ্ত করে আছে এবং এ দুটোর সংরক্ষণ তাঁর জন্য বোঝা হয় না। আর তিনি সুউচ্চ, মহান।

রাব্বুল আলামিন আমাদেরকে এই আমলটি নিয়মিত করে যাওয়ার তাওফিক দান করুন। আমীন।

এই মুহূর্তে চট্টগ্রামে জড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে।
তীব্র গরমে অতিষ্ঠ হয়ে আছে সারাদেশের মানুষ। একটু মেঘ দেখলেই যেন সবার মনে শান্তি। শুধু
আজ ষষ্ঠ তারাবিতে সূরা আরাফের দ্বিতীয় রুকুর দ্বিতীয় আয়াত থেকে শুরু করে শেষ রুকু পর্যন্ত,
আহলান সাহলান, মোবারক হো মাহে রমজান। খোশ আমদেদ মাহে রমজান। পবিত্র রমজান মাসের চাঁদ দেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal