, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

admin admin

সাতকানিয়ায় ছাত্রদল-শিবির নিয়ে কমিটি” তোলপাড় ছাত্রলীগে

প্রকাশ: ২০১৯-০৩-০৫ ২১:৪৪:১৪ || আপডেট: ২০১৯-০৩-০৫ ২১:৪৪:১৪

Spread the love

চট্টগ্রাম: ছাত্রদল নেতা, ছাত্রশিবির কর্মী ও মোটর সাইকেল চুরির মামলার আসামিদের নিয়ে সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। খবর বাংলা নিউজের ।

জামায়াত অধ্যুষিত সাতকানিয়ায় দীর্ঘ ১৮ বছর পর দেওয়া ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে ছাত্রদল নেতা, ছাত্রশিবির কর্মী ও মোটর সাইকেল চুরির মামলার আসামিদের স্থান দেওয়ায় বিষ্ময় প্রকাশ করেছেন বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। লিখিত প্রতিবাদও জানিয়েছেন তারা।

অভিযোগ উঠেছে, কমিটিতে স্থান পাওয়া অনেকের নেই ছাত্রত্ব, রয়েছে মাটি ব্যবসায়ী ও বিদেশ ফেরত শ্রমিক, ছাত্রদল নেতা, ছাত্রশিবির কর্মী, ডাকাতি মামলা ও মোটর সাইকেল চুরির মামলার আসামি। আর্থিক লেনদেনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটিতে তাদের স্থান দেওয়া হয়েছে।

কমিটির সহ-সভাপতি মাহফুজুর রহমান সজল, ইয়াছির আরাফাত, ইরফান উদ্দিন তালুকদার ও রিয়াদ চৌধুরীসহ অধিকাংশের ছাত্রত্ব নেই বলে দাবি করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

ওমরা ভিসায় সৌদি আরব গিয়ে প্রায় দুই বছর শ্রমিক হিসেবে কাজ করেন সহ-সভাপতি রিয়াদ চৌধুরী। সেখানে ধরা পড়ে গত ছয় মাস আগে তিনি বাংলাদেশে ফেরত আসেন বলে জানায় সূত্র।

পুরানগড় ইউনিয়ন ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ছিলেন মোহাম্মদ আজাদ উদ্দিন। ছাত্রদল নেতা নির্বাচিত হয়ে তখন বিভিন্ন এলাকায় পোস্টারিং করেন তিনি। ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে মোহাম্মদ আজাদ উদ্দিনকে ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক করা হয়েছে।

ছাত্রদলের কমিটিতে স্থান পাওয়ার পর আজাদের পোস্টারিং ও ছাত্রদল নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতকমিটির সহ-সভাপতি ইরফান উদ্দিন তালুকদার, সহ-সম্পাদক রিয়াজ উদ্দিন ও শহীদ, সাংগঠনিক সম্পাদক মিনহাজুল আবেদীন শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন বলে জানা গেছে।

কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদক করা হয়েছে রিদুয়ানুল ইসলামকে। রিদুয়ানুল ইসলাম কয়েক মাস আগে মোটর সাইকেল চুরির অপরাধে সাতকানিয়া থানা পুলিশের হাতে গ্রেফতার হয়ে কারাগারে গিয়েছিলেন। তার বিরুদ্ধে লোহাগাড়া থানায়ও মামলা রয়েছে বলে সূত্রে জানা গেছে।
সাতকানিয়ায় ছাত্রদল-শিবির নিয়ে ছাত্রলীগের কমিটি
২ মার্চ রাতে সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি, পৌরসভা ছাত্রলীগের আহ্বায়ক কমিটি ও সাতকানিয়া সরকারি কলেজের দুই সদস্যের কমিটি অনুমোদন দেন দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহার উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. আবু তাহের।

কমিটি ঘোষণার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে কমিটিতে অছাত্র, মাটি ব্যবসায়ী ও বিদেশ ফেরত শ্রমিক, ছাত্রদল নেতা, ছাত্রশিবির কর্মী ও মোটর সাইকেল চুরির মামলার আসামি স্থান পাওয়ায়।

কাঞ্চনা ইউনিয়ন আওয়ামী লীগ, সাতকানিয়া সদর ইউনিয়ন আওয়ামী লীগ, ছদাহা ইউনিয়ন আওয়ামী লীগসহ বিভিন্ন ইউনিট আওয়ামী লীগের পক্ষ থেকে বিবৃতিও দেওয়া হয়েছে।

কাঞ্চনা ইউনিয়ন আওয়ামী লীগের বিবৃতি ও ছাত্রলীগ নেতার স্ট্যাটাসদক্ষিণ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, ‘শিবিরকর্মী ইরফান উদ্দিন তালুকদার, রিয়াজ উদ্দিনসহ অনেকে সাইদীর (দেলাওয়ার হোসাইন সাঈদী) রায়ের সময় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে প্রকাশ্যে তাণ্ডব চালিয়েছিল। তারাই এখন ছাত্রলীগের নেতা!’

সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের কমিটি গঠনের বিষয়ে দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়া অন্য কেউ জানতেন না বলে দাবি করেন আবুল কালাম আজাদ।

কাঞ্চনা ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মাসুদ জাহাঙ্গীর বাংলানিউজকে বলেন, ‘আওয়ামী লীগের ভাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ। এ সংগঠনের কমিটিতে এখন ছাত্রশিবির, ছাত্রদল কর্মীদের স্থান দেওয়া হচ্ছে তা দুঃখজনক। আমরা প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছি। আশা করি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

কমিটিতে ছাত্রদল, শিবির কর্মী ও মামলার আসামি স্থান পেয়েছে এমন অভিযোগ স্বীকার করে সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসাইন তুহিন বাংলানিউজকে বলেন, ‘যাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিব। কমিটি থেকে তাদের বাদ দিয়ে প্রকৃত ছাত্রলীগ কর্মীদের স্থান দেওয়া হবে।’

দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘অনেকদিন পর কমিটি গঠন করা হয়েছে। কিছু ভুল হতে পারে। কয়েকজনের বিরুদ্ধে ছাত্রদল ও শিবিরের রাজনীতির সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ উঠেছে। বিষয়টি আমরা দেখছি।’

কমিটি গঠনকে কেন্দ্র করে আর্থিক লেনদেনের বিষয়টি অস্বীকার করেন এসএম বোরহান উদ্দিন। তিনি বলেন, ‘যারা কমিটিতে স্থান পায়নি তারা এমন অপপ্রচার চালাচ্ছেন।’

এদিকে একই দিনে অনুমোদন দেওয়া সাতকানিয়া পৌরসভার কমিটির যুগ্ম আহ্বায়ক মো. এমরান ডাকাতি মামলা আসামি বলে জানা গেছে। তিনিও ছাত্র নন বলে জানা গেছে।

সাবেক ছাত্রলীগ নেতা ও সাতকানিয়া পৌরসভা যুবলীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন মিন্টু বাংলানিউজকে বলেন, ‘ডাকাতি মামলা আসামি মো. এমরানকে ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক করা হয়েছে। তিনি ছাত্রও নন। কিছুদিন কুলিং কর্নারে চাকরি করেছেন। অছাত্র, আসামি নিয়ে ছাত্রলীগের কমিটি গঠন আমাদের জন্য লজ্জার।’

যোগাযোগ করা হলে মো. এমরান দাবি করেন তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্র। বিস্তারিত জানতে চাইলে তিনি মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন। পরে যোগাযোগ করলে তার নম্বর বন্ধ পাওয়া যায়।

Logo-orginal