, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

Avatar rtm

পানিতে ডুবে আছে কেরানীহাট ফাজিল মাদ্রাসা, শিক্ষা কার্যক্রম বন্ধের উপক্রম

প্রকাশ: ২০১৯-০৪-০৬ ০৯:১১:১৩ || আপডেট: ২০১৯-০৪-০৬ ১৯:২০:৫৯

Spread the love

গতকাল শুক্রবার রাতের সামান্য বৃষ্টির পানিতে চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলাধীন ঐতিহ্যবাহী কেরানীহাট জামেউল উলুম ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসাটি তলিয়ে গেছে। শিক্ষার্থীদের পানি মাড়িয়ে মাদ্রাসায় প্রবেশ কিংবা শ্রেণীকক্ষে যেতে হচ্ছে।

এমনকি, যাতায়াতের নেই অন্য কোনো সুযোগ। মাঠে এখনো রয়ে গেছে জলাবদ্ধতা ও ময়লার জঞ্জাল। ক্লাসেও ঢুকেছে পানি। ফলে শিক্ষা কার্যক্রম বন্ধ হওয়ার উপক্রম।

মাদ্রাসার শিক্ষক নুরুল কবির জানান, পুরনো ভবনটির নিচতলা প্রায়ই একটু বৃষ্টি হলেই ডুবে যায়। বর্ষার সময়ও মাদ্রাসার মাঠ পানিতে তলিয়ে যায়। মাদ্রাসার চতুরপার্শ্বে পানি নিঃষ্কাশনের পথ বন্ধ করে প্রভাবশালীদের ভবন নির্মাণের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে তিনি জানান।

কয়েকজন অভিভাবক জানান, বন্যা ছাড়াও একটু বৃষ্টি হলেই মাদ্রাসার চারদিকে পানি থই থই করে। সন্তান পানিতে পড়ে যাওয়ার ভয়ে মাদ্রাসায় পাঠাননা তারা।

তারা জানান, সংশ্লিষ্ট প্রশাসন সরেজমিনে এসে দেখে যায় কিন্তু সমাধান নেই।

দিন যত যাচ্ছে ততই আধুনিক হচ্ছে দেশ। আধুনিকতার ছোঁয়া লাগছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে। কিন্তু ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত সাতকানিয়া উপজেলাধীন ঐতিহ্যবাহী কেরানীহাট জামেউল উলুম ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসাটির পরিবেশে কোনো আধুনিকতার ছোঁয়া লাগেনি। জনবহুল এলাকায় অবস্থান হিসেবে মাদ্রাসায় যে আধুনিক পরিবেশ থাকার কথা বাস্তবে তার বালাই নেই। শিক্ষার্থীদের বিনোদনের জন্য নেই কোনো মাঠ। ফলে তারা কোনো বিনোদনের সুযোগ পায় না। তারা শুধু ক্লাসে আসে আর ক্লাস করে ফিরে যায়। ব্যাস, এতুটুকু শুধু তাদের ভাগ্যে। এর বাইরে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যা পান তা পান না তারা।

চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ছমিতা জানায়, পানির কারণে মাঠে তাঁরা খেলতে পারছে না। এ ছাড়া ক্লাস রুমে পানি। বাধ্য হয়ে অনেক সময় ক্লাসে যেতে পারে না।

ফাজিল শ্রেণীর শিক্ষার্থী জাহেদ বলেন, দক্ষিণ চট্টগ্রামের প্রাণকেন্দ্র কেরানীহাট এলাকায় অবস্থিত একমাত্র মাদ্রাসাটি পানিতে ডুবে থাকা খুবই দুঃজনক।

এলাকার মানুষের অসচেতনা ও পানি নিঃষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় এ সমস্যা প্রকট হচ্ছে বলে জানায় সে।

জানা যায়, প্রায় বৃষ্টি হলেই এ সমস্যা কেরানীহাট ফাজিল মাদ্রাসায়। অফিস কক্ষ ও পুরনো ভবনের শ্রেণীকক্ষগুলো পানির নিচে তলিয়ে যায়।

এ বিষয়ে মাদ্রাসার অধ্যক্ষ আরিফুর রহমান চৌধুরী বলেন, সামান্য বৃষ্টি আর আবহাওয়া খারাপ হলে মাঠে-শ্রেণীক্ষে পানি জমে মাদ্রাসার শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়।

তিনি এ বিষয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষ ও স্থানীয় প্রশাসনের সুদৃষ্টি কামনা করে দ্রুত পর্যাপ্ত ড্রেনের ব্যবস্থা করার আবেদন জানান।

Logo-orginal