, রোববার, ২১ জুলাই ২০১৯

admin

ভালোবাসাই জীবনকে করে তুলতে পারে “নির্ভার”

প্রকাশ: ২০১৯-০৬-২৯ ০১:২৮:০৪ || আপডেট: ২০১৯-০৬-২৯ ০১:২৮:৫৪

Spread the love

রাকিব উদ্দিন, চট্টগ্রামঃ ভালোবাসাই জীবনকে করে তুলতে পারে “নির্ভার” বন্দরনগরীর শিল্পকলায় কালপুরুষের তিন দিনব্যাপী নাট্যোৎসব শুরু হলো আজ।

শহুরে বা নাগরিক জীবন এত দ্রুত বদলে যাচ্ছে যে চাহিদার সঙ্গে এক অসম প্রতিযোগিতায় কোন বিষয়টি অগ্রাধিকার পাবে তা ঠিক বুঝে উঠতে পারছে না মানুষ। ভোগবাদ বা কনজ্যুমারিজম বেশ দাপটে জায়গা করে বসেছে এই শহর বা নগরকেন্দ্রিক জীবনে।

মনটাকে, ভাবনাটাকেও ঠিক রাখা যাচ্ছে না। তার একটা প্রচণ্ড প্রভাব পড়েছে ঘরে বাইরে আর সংসারে। সম্ভবত খুব বেশি পড়েছে দাম্পত্য জীবনে যেখানে একটা সমতা মেনে চলা খুবই জরুরি। কিন্তু একটু এদিক ওদিক হলেই সেটি ঝনঝন করে ভেঙে পড়ছে নির্দয়ভাবে। দাম্পত্য জীবনে ভালোবাসাকে বাঁচিয়ে রাখার দায় দুজনেরই।

সম সময়ের প্রভাবে থাকবে সংকট, অপরিপূর্ণতার কষ্ট, প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির ঘাটতি, আকাঙ্খার ভেঙে ভেঙে পড়ার টুকরো টুকরো স্মৃতি, ইচ্ছে অপূর্ণতার তীব্র দহন, সাধ্যাতীতের সঙ্গে সাধ্যের সীমা ও তার দ্বন্দ্ব প্রতিনিয়ত। এ সবই একটা দাম্পত্য জীবনে আষ্টেপৃষ্ঠে থাকবেই। এসবকে নিয়েই তো দাম্পত্য কিন্তু পরস্পরকে বোঝার, অনুভবের, সম্মান ও শ্রদ্ধার এবং একে অপরের বন্ধু হয়ে ওঠার একটা শক্ত ভিত্তি যদি শুধু ভালোবাসাকে পুঁজি করে গড়ে তোলা যায় তাহলে দুঃখ ও সংকট মোচনের একটা পথ হয়তো বেরিয়ে আসতে পারে যেখানে ভাঙনকে রোধ করা সম্ভব। আর তখনই দাম্পত্য জীবন স্বস্তি ও প্রশান্তি নিয়ে খোলা হাওয়ার মত নির্ভার হয়ে ওঠে। কালপুরুষ নাট্য সম্প্রদায়ের পরিবেশনায় শান্তনু বিশ্বাসের রচনা ও নির্দেশনায় ‘নির্ভার’ নাটকের এটা হলো সংক্ষিপ্ত কাহিনী। জেলা শিল্পকলা একাডেমিতে কালপুরুষ নাট্য সম্প্রদায় আয়োজিত তিন দিনব্যাপী ‘বার্জার কালপুরুষ নাট্যোৎসব ২০১৯’-এর প্রথমদিন আজ মিলনায়তনে সন্ধ্যা সাতটায় পরিবেশিত হয় নাটকটি।

‘আলোর মতো ছড়িয়ে পড়ো’ এই প্রত্যয় ও শিরোনামে এ নাট্যোৎসবে প্রতিদিন সন্ধ্যা ছয়টায় মুক্ত মঞ্চে থাকবে অনুষ্ঠান এবং মিলনায়তনে নাটক পরিবেশিত হবে সন্ধ্যা সাতটায়।

বাংলাদেশ খেলাফত ‍যুব মজলিসের সভাপতি পদে পুনঃনির্বাচিত হয়েছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা মাওলানা মামুনুল হক। আজ ২০
আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি ডেনমার্কের একটি স্কুলে নামাজ পড়া শেখানো নিয়ে একটি ভিডিও ভাইরাল হয়েছে।
বিভিন্নভাবে বিদেশের মাটিতে ছড়িয়ে পড়ছে বাংলাদেশের সুনাম। সে সাফল্যের পালকে যুক্ত হয়েছে আরেকটি নাম। তিনি
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জনপ্রিয় ব্যক্তিত্ব ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন যুক্তরাষ্ট্রে গিয়ে বাংলাদেশে সংখ্যালঘু
চট্টগ্রামঃ হিন্দুত্ববাদী সংগঠন ‘ইসকন’ নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী ছাত্র আন্দোলন চট্টগ্রাম মহানগর। আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal