, বুধবার, ২১ আগস্ট ২০১৯

jamil Ahamed

আন্দোলনে ব্যর্থ হয়ে গুজব ছড়াচ্ছে” আই জি জাবেদ পাটোয়ারী

প্রকাশ: ২০১৯-০৭-২৪ ১৭:৫৩:১১ || আপডেট: ২০১৯-০৭-২৪ ১৭:৫৩:৩৪

Spread the love

দেশের বিভিন্ন স্থানে পিটিয়ে হত্যার ঘটনায় সরকারবিরোধী রাজনীতির যোগাযোগ রয়েছে উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী বলেছেন, আন্দোলনে ব্যর্থ হয়ে গুজব ছড়ানোর পথ বেছে নেয়া হয়েছে।

আজ বুধবার সকালে পুলিশ সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘এ পর্যন্ত যে ক’জনকে গ্রেফতার করেছি, তাদের কয়েকজনের পরিচয় খুঁজতে গিয়ে সরকারবিরোধী রাজনীতি করার লিংক আমরা খুঁজে পাচ্ছি।’ গ্রেফতারকৃতদের মধ্যে সরকারপক্ষের কাউকে পাওয়া যায়নি বলেও জানান তিনি।

উন্নয়ন বাধাগ্রস্ত করতেই এ ধরনের গুজব ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করেন তিনি। বলেন, ‘সকল আন্দোলনে ব্যর্থ হয়ে এই সহজ পথটি, অর্থাৎ ফেসবুকে বিভিন্ন মাধ্যমে গুজব ছড়ানোকে বেছে নিয়েছে।’

পদ্মা সেতু নির্মাণ কাজে ‘মানুষের মাথা লাগবে’ বলে সম্প্রতি ফেসবুকে গুজব ছড়ানো হয়, যাতে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছিল সরকার। গুজব ছড়ানোর অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়।

আইজিপি বলেন, পিটিয়ে যাদের হত্যা করা হয়েছে, তাদের মধ্যে কেউ অপহরণকারী বা ‘ছেলেধরা’ ছিলেন না। গুজব ছড়ানো হয়েছে ভিন্ন উদ্দেশ্য থেকে।

বলেন, ‘স্বার্থান্বেষী মহল সুপরিকল্পিতভাবে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করছে। এই মুহূর্তে (বিস্তারিত) কিছু বলছি না… শুধু দেশে না, দেশের বাইরে থেকেও এ ধরনের প্রপাগান্ডা এবং (ফেসবুক) পোস্ট এসেছে।’

আইজিপি জানান, প্রথম যে ফেসবুক পোস্টটি পুলিশের নজরে এসেছে, সেটার মূল খুঁজতে গিয়ে তারা ‘দুবাইভিত্তিক একজনের’ সম্পৃক্ততা পেয়েছেন।

এ ধরনের কোনো ঘটনা দেখলে পুলিশকে জানাতে অনুরোধ করেন আইজিপি। তিনি বলেন, যারা এ ধরনের ঘটনা ঘটাবে তারা হত্যা মামলার আসামি হবে।

গুজব ছড়ানোর অভিযোগে এ পর্যন্ত ৬০টি ফেইসবুক আইডি, ২৫টি ইউটিউব চ্যানেল ও দশটি অনলাইন পোর্টাল বন্ধ করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে তথ্য দেন বাংলাদেশের পুলিশ প্রধান।

এছাড়া গুজব রটনা ও পিটিয়ে হত্যার ঘটনায় ৩১টি মামলা হয়েছে, এসব মামলায় ১০৩ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানান তিনি।

আইজিপি বলেন, ‘আমাদের উপর আস্থা রাখুন। সঠিক বিষয়গুলি বের করব।’

এ বিষয়ে পুলিশের উদ্যোগের অংশ হিসেবে বৃহস্পতিবার থেকে সারা দেশে ‘গুজব বিরোধী সচেতনতা সপ্তাহ’ পালন করা হবে জানিয়ে জাবেদ পাটোয়ারী বলেন, শুক্রবার জুমার নামাজের খুতবাতেও এসব বিষয়ে বয়ান করা হবে। উৎসঃ নয়া দিগন্ত।

একুশ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় করা মামলার পেপারবুক আগামী চার মাসের মধ্যে
ভারতের সঙ্গে কাশ্মীর নিয়ে বিরোধ এবার জাতিসংঘের আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস) তুলবে
ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শাহমুন সিরাজ (১৩) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। সে
এবার মালয়েশিয়ার সব প্রদেশেই নিষিদ্ধ হলেন ভারতীয় ইসলামিক বক্তা জাকির নায়েক। এর আগে মালয়েশিয়ার সাত
কুয়েত সিটিঃ জাল পাসপোর্টে কুয়েতে প্রবেশের চেষ্ঠা করে আটক হলেন ১ ইন্ডিয়ান ও ২ শ্রিলংকান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal