, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

jamil Ahamed jamil Ahamed

নিষেধাজ্ঞার হুমকি নিয়ে ইরানী পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ নিউইয়র্কে

প্রকাশ: ২০১৯-০৭-১৪ ১০:০৫:০৬ || আপডেট: ২০১৯-০৭-১৪ ১০:০৫:০৬

Spread the love

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল (ইসিওএসওসি)’র বার্ষিক বৈঠকে যোগদানের উদ্দেশ্যে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ নিউ ইয়র্কের উদ্দেশ্যে তেহরান ত্যাগ করেছেন। সংঘাত, ক্ষুধা, লিঙ্গ বৈষম্য ও জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে জাতিসংঘের এই উচ্চ-পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী জারিফ নিউ ইয়র্ক থেকে ভেনিজুয়েলা যাবেন। সেখানে তিনি জোট নিরপেক্ষ আন্দোলন বা ন্যামের মন্ত্রী পর্যায়ের এক সম্মেলনে অংশ নেবেন। তিনি কারাকাসে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোসহ দেশটির অন্যান্য পদস্থ কর্মকর্তার সঙ্গে আলোচনা করবেন বলে কথা রয়েছে।

আব্বাস মুসাভি আরো জানিয়েছেন, ভেনিজুয়েলা থেকে মোহাম্মাদ জাওয়াদ জারিফ ল্যাটিন আমেরিকার অন্য দুই দেশ নিকারাগুয়া ও বলিভিয়া সফরে যাবেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এমন সময় নিউ ইয়র্ক সফরে গেলেন যখন মার্কিন সরকার তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনার কথা ঘোষণা করেছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ২৪ জুন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। একইদিন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন জানান, পরের সপ্তাহে ইরানের পররাষ্ট্রমন্ত্রীকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে।

কিন্তু মার্কিন প্রশাসনের বিশ্বস্ত দু’টি সূত্র গত বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, ওয়াশিংটন জারিফের ওপর নিষেধাজ্ঞা আরোপ না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে সূত্রগুলো এর কোনো কারণ জানাতে পারেনি। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, জারিফের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিরোধিতা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পও ।

উৎসঃ পার্সটুডে ।

Logo-orginal