, শনিবার, ২৪ আগস্ট ২০১৯

jamil Ahamed

এবার বন্ধ হল লাহোর ও দিল্লির সেই ‘দোস্তি’

প্রকাশ: ২০১৯-০৮-১০ ১৯:৩৩:১৮ || আপডেট: ২০১৯-০৮-১০ ১৯:৩৩:১৮

Spread the love

জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর ভারত ও পাকিস্তানের মধ্য উত্তেজনা চলছে। বাণিজ্য স্থগিত, সমঝোতা-থর এক্সপ্রেস বন্ধের পর এবার লাহোর ও দিল্লির মধ্যে চলাচলকারী ‘দোস্তি’ বাস সেবা বাতিল করল পাকিস্তান।

খালিজ টাইমের খবরে বলা হয়েছে, পাকিস্তানের যোগাযোগ ও ডাক বিভাগের মন্ত্রী মুরাদ সাঈদ গতকাল শুক্রবার টুইটারে বাস সেবা বন্ধের কথা জানান।

ভারত ও পাকিস্তানের মধ্যে বাস চলা প্রথম শুরু হয় ১৯৯৯ সালে। কিন্তু ২০০১ সালে সংসদ ভবনে হামলার পর তা বন্ধ করে দেওয়া হয়। বাস আবার চলতে শুরু করে ২০০৩ সালে।

মুরাদ সাঈদ বলেন, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক বসে গত বুধবার। সে বৈঠকেই বাস সেবা ‘দোস্তি’ বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আগামীকাল রোববার পর্যন্ত এ বাস সেবা চলবে। পরদিন সোমবার থেকে লাহোর ও দিল্লির মধ্যে চলাচলকারী ‘দোস্তি’র সেবা বন্ধ হয়ে যাবে।

সপ্তাহের প্রতি সোমবার, বুধবার ও শুক্রবার দিল্লির আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে লাহোরের উদ্দেশে ছেড়ে যায় ‘দোস্তি’ বাস। লাহোর থেকে দিল্লির উদ্দেশে ওই বাস ছাড়ে প্রতি মঙ্গলবার, বৃহস্পতিবার ও শুক্রবার। এবার তা পুরোপুরি বন্ধ হয়ে গেল।

কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর গত বৃহস্পতিবার দুই দেশের মধ্য চলা ট্রেন সমঝোতা এক্সপ্রেস বাতিল করে পাকিস্তান। এরপর থর এক্সপ্রেসও বন্ধ করা হয় বলে জানান পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রসিদ। আজ শনিবার তিনি ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেন, সমঝোতা এক্সপ্রেস ও থর এক্সপ্রেস আর চলবে না।

পাকিস্তানের খোরাকপুর থেকে ভারতের রাজস্থানের মুনবো গ্রাম চলাচল করে থর এক্সপ্রেস।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, পাকিস্তান একতরফা সমঝোতা এক্সপ্রেস বাতিল করেছে। ভারতের সঙ্গে এ নিয়ে কোনোও আলোচনা হয়নি।

নরেন্দ্র মোদির সরকার গত সোমবার বাতিল করে দিয়েছে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা। এই ধারায় জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল। পররাষ্ট্র, যোগাযোগ ও প্রতিরক্ষা ছাড়া বাকি সব ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ওই রাজ্যকে দেওয়া হয়েছিল। তাদের আলাদা পতাকা ছিল। প্রধানমন্ত্রী ছিলেন। আলাদা সংবিধান ছিল। কালে কালে সব হারিয়ে অবশিষ্ট ছিল সাংবিধানিক ধারা ও কিছু বিশেষ ক্ষমতা। এবার সেটাও বাতিল হলো। এ ছাড়া জম্মু-কাশ্মীর রাজ্যকে দুই টুকরোও করে দেওয়া হয়েছে। রাজ্য থেকে লাদাখকে বের করে তৈরি করা হয়েছে নতুন এক কেন্দ্রশাসিত অঞ্চল, যার কোনো বিধানসভা থাকবে না। জম্মু-কাশ্মীরের পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদাও কেড়ে নেওয়া হয়েছে। এখন থেকে তার পরিচিতি হবে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে। এরপরই ভারতের সঙ্গে সব ধরনের দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত ঘোষণা করে পাকিস্তান। এরপর সমঝোতা ও থর ট্রেন এবং ‘দোস্তি’ বাস সেবা বাতিল করল পাকিস্তান। উৎসঃ প্রথম আলো।

সীমান্তে ফের যুদ্ধ বিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। ভারতের তরফ থেকে দাবি করা হয়েছে যে, আবারও
রাখে আল্লাহ, মারে কে" সে কথার আবারো প্রমাণ মিলল অলোউকিকভাবে বেঁচে যাওয়া এক শিশুর কাহিনী
চট্টগ্রামঃ উস্তাজুল কুররা ক্বারি আব্দুল গণি গতকাল শুক্রবার (২৩ আগস্ট) রাত ১.৩০ মিনিটে চট্টগ্রাম (সিএসসিআর)
ভারতঃ সংবিধানের ৩৭০ ধারা রদের পর জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি বুঝতে রাহুল গাঁধীর নেতৃত্বে কংগ্রেস-সহ
নিউজ ডেস্কঃ আমাজনের আগুন নিয়ে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠার প্রেক্ষিতে ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো স্বীকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal