, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০

admin

বিক্ষোভে উত্তাল কাশ্মীর” অস্বস্তিতে মোদি”

প্রকাশ: ২০১৯-০৯-১৬ ১২:০১:০৩ || আপডেট: ২০১৯-০৯-১৬ ১২:০১:০৩

Spread the love

ভারতীয় বাহিনীর কঠোর অবরোধ ও মোড়ে মোড়ে অবস্থান সত্ত্বেও গত দেড় মাসে কাশ্মীরে প্রতিদিন গড়ে ২০টি বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। দিন যতই যাচ্ছে বিক্ষোভের মাত্রা ও সংখ্যা ততই বাড়ছে।

এমন পরিস্থিতিতে বেশ অস্বস্তিতে আছে মোদির বিজেপি সরকার, অন্যদিকে বিশ্বে কাশ্মীরের পক্ষে জনমত গড়ে তুলছে পাকিস্তান।

বিক্ষোভের বেশিরভাগই হচ্ছে কাশ্মীরের রাজধানী শ্রীনগরের চারপাশে। এরপরই রয়েছে উত্তর-পশ্চিমের বারামুল্লা জেলা ও দক্ষিণের জেলা পুলওয়ামা। রোববার সরকারের এক সিনিয়র কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন। খবর এএফপির।

গত মাসের প্রথম সপ্তাহে কাশ্মীরের কয়েক দশকের স্বায়ত্তশাসন বাতিলের বিতর্কিত সিদ্ধান্ত নেয় ক্ষমতাসীন উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকার।

কারফিউ, অবরোধের পাশাপাশি ইন্টারনেট, মোবাইল নেটওয়ার্কসহ সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়া হয়। এরপর থেকেই উপত্যকায় চরম উত্তেজনা বিরাজ করছে।

লাখ লাখ সেনা-পুলিশের টহল ও নিরাপত্তা কড়াকড়ি সত্ত্বেও ভারতের বিরুদ্ধে বিক্ষোভে নামে কাশ্মীরের অধিবাসীরা। প্রায় ছয় সপ্তাহ পরও সেই প্রতিবাদ অব্যাহত রয়েছে। সরকারের এক শীর্ষ কর্মকর্তা শনিবার এএফপিকে জানান, ৫ আগস্ট থেকে এখন পর্যন্ত ৭২২টি বিক্ষোভ হয়েছে। প্রধান শহর শ্রীনগরের পরই বারামুল্লা ও পুলওয়ামা শহর বিক্ষোভের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে।

কাশ্মীরি জনতার স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণ এসব বিক্ষোভে ভারতীয় বাহিনীর কঠোর বাধার মুখে পড়েছে। টিয়ারগ্যাস ও পেলেট বা ছররা গুলি ছুড়ে ছত্রভঙ্গ করার চেষ্টা হয়েছে। এতে এ পর্যন্ত পাঁচ বেসামরিক নাগরিক নিহত ও ২০০ জন বিক্ষোভকারী আহত হয়েছে। গত দুই সপ্তাহেই আহত হয়েছে ৯৫ জন।

এ পর্যন্ত আটক করা হয়েছে প্রায় ৪ হাজার ১০০ জনকে। এর মধ্যে খ্যাতনামা রাজনীতিকসহ স্থানীয় ১৭০ জন নেতাকর্মী রয়েছেন। আটককৃতদের মধ্যে ৩ হাজার জনকে মুক্তি দেয়া হয়েছে।

নিউজ ডেস্কঃ সেন্ট্রাল লন্ডনের রিজেন্ট পার্ক মসজিদের ভেতরে ছুরি হামলা হয়েছে। এতে এক বৃদ্ধ মুসল্লি
কুয়েতে বসবাসরত একামাহীন বিদেশীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণার কোন পরিকল্পনা নেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। মন্ত্রণালয় সুত্রে
আবারও র‌্যাগিং বিতর্ক। এবার শরীয়তপুরের গোসাইরহাটে সরকারী শামসুর রহমান কলেজে র‌্যাগিংয়ের নামে ৬ নারী শিক্ষার্থীকে
কুমিল্লা কান্দিরপার পূবালী চত্বর থেকে ভিক্টোরিয়া কলেজ রুটে চলাচলরত প্রত্যেকের নিকটই রাসেল একটি পরিচিত মুখ।
ছবি : সংগৃহীত আজকের তারিখটার মধ্যে চোখ ধাঁধানো বিষয় লুকিয়ে আছে, খেয়াল করেছেন কি? আজকের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal