, বুধবার, ৮ জুলাই ২০২০

Avatar admin

সৌদি থেকে জোর করে ফেরৎ পাঠাচ্ছে বাংলাদেশিদের” নিশ্চুপ পররাষ্ট্র মন্ত্রণালয়”

প্রকাশ: ২০১৯-০৯-১৮ ১২:৪০:৫৮ || আপডেট: ২০১৯-০৯-১৮ ১২:৪০:৫৮

Spread the love

নিউজ ডেস্কঃ সৌদি আরবের অমানবিক আচরণের বলি হচ্ছে বাংলাদেশি প্রবাসীরা, গেল সপ্তাহে দেশটির পবিত্র শহর মদীনা মনোয়ারায় একামা থাকা সত্ত্বেও নির্বিচারে আটক করা হয় শত শত বাংলাদেশিকে।

এমন অভিযান রিয়াদ,জিদ্দা, মক্কা, মদীনা, দাম্মাম, আবহাসহ প্রায় সব প্রদেশে চলে, আটক হয় হাজার হাজার বাংলাদেশি,ফিরে আসতে হয় দেশে।

সৌদি প্রশাসনের এমন ধরপাকড়ের শিকার হয়ে শুন্য হাতে ঢাকায় ফিরেছেন ১৭৫ প্রবাসী কর্মী।

শূন্য হাতে ফেরা এসব কর্মীদের কেউ ছিল খালি পায়ে, কাউকে আবার কাজের পোশাক পরেই বিমানে চড়তে হয়েছে।

কিন্তু পররাষ্ট্র বা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কাজ কি? বিদেশে বিনা কারণে আটক হয়ে দেশে ফেরত আসা শ্রমিককে শুভেচ্ছা জানানো? নাকি প্রবাসীদের অধিকার আদায়ে জোরালো কূটনৈতিক ভুমিকা পালন করা!

সৌদি সরকার বার বার প্রবাসী বাংলাদেশিদের আটক করে ফেরত পাঠাচ্ছে, অথচ দেশের কর্তাবাবুরা নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে।

এমন অভিযোগ প্রবাসীদের, গত এক সপ্তাহ আগে সোশ্যাল মিডিয়ায় আলোচনায় ছিল কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসের এক দারোয়ান, এখন সৌদি দূতাবাস, বাংলাদেশি প্রবাসীরা এই দুতাবাসের নাম শুনতে ক্ষোভে ফেটে পড়ে।

পাহাড়সম অভিযোগ বাংলাদেশি দূতাবাসের বিরুদ্ধে, গত রোববার মদীনা থেকে ঢাকায় ফেরত আসা শ্রমিকরা তীব্র ক্ষোভে ফেটে পড়ে সৌদিস্থ বাংলাদেশ দূতাবাসের বিরুদ্ধে।

ফেরত আসা অনেকে অভিযোগ করেছে, বৈধ ‌‌আকামা থাকা সত্ত্বেও তাদের জোর করে ধরে জেলখানাতে নিয়ে যাওয়া হয়। অনেক ক্ষেত্রে মালিকপক্ষ আকামা নবায়ন করেনি বা তা বাতিল করে শ্রমিকদের দেশে পাঠিয়ে দিচ্ছে জানিয়ে তারা বলেন, এ ক্ষেত্রে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস তাদের কোনো সহযোগিতা করেনি।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এখনই ব্যবস্থা নেয়া না হলে সমস্যাটি বড় আকার ধারণ করবে বলে জানান তারা।

সৌদি প্রেস এজেন্সির সংবাদ অনুযায়ী, কাজ করার নিয়ম লঙ্ঘনের দায়ে প্রায় ৩৮ লাখ বিদেশিকে গ্রেফতার করা হয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, জুনের শুরু থেকে এখন পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৫ লাখ ৪৪ হাজার ৫২১ জনকে। গ্রেফতার হওয়া বিদেশিদের মধ্যে ২০১৭ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত ৯ লাখ ৪০ হাজার ১০০ জনকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে বলেও সংবাদে উল্লেখ করা হয়।

Logo-orginal