, সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯

Ismail hossain

শিক্ষার্থীদের নীতি নৈতিকতার উপর বিদ্যালয়ে পুরস্কার চালু করা দরকার-রাঙ্গুনীয়ায় তথ্যমন্ত্রী

প্রকাশ: ২০১৯-১০-২৬ ১৮:৫১:৫১ || আপডেট: ২০১৯-১০-২৬ ১৮:৫১:৫১

Spread the love

ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়া প্রতিনিধিঃশিক্ষার্থীদের পড়ালেখার মানোন্নয়নের পাশাপাশি নীতি-নৈতিকতা শিক্ষা দিতে হবে। পারিবারিক ও সামাজিক মূল্যবোধ নীতি-নৈতিকতা এবং মানবিক আচরণের জন্য শিক্ষার্থীদের পুরস্কার চালু করা দরকার। মেধা, সাংস্কৃতিক ও ক্রীড়ার ক্ষেত্রে পুরস্কারের পাশাপাশি নীতি-নৈতিকতা এবং মানবিক আচরণের জন্য শিক্ষার্থীদের পুরস্কার দেয়া জরুরী বলে মন্তব্য করেছে তথ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি।

শনিবার (২৬ অক্টোবর) দুপুওে চট্টগ্রামের রাঙ্গুনিয়া আদর্শ বহুমূখী পাইলট উচ্চ বিদ্যালয়ের বার্ষিক পুরস্কার বিতরণ ও ‘মিড ডে মিল’ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, “বর্তমান সমাজে ক্রমাগত যন্ত্রের ব্যবহারের সাথে সাথে মানুষও যান্ত্রিকীকরণ হয়ে যাচ্ছে। মানুষ ক্রমাগত আত্মকেন্দ্রিক হয়ে যাচ্ছে। এখন মানুষ শুধু নিজেকে নিয়ে ভাবে। নিজের মা-বাবাকে নিয়ে পর্যন্ত এখন ভাবার সময় পায় না মানুষ। সমাজের এই ধরণের অবক্ষয়, এগুলো থেকে মানুষকে রক্ষা করতে হবে। মানুষ যেন মানুষ থাকে, মানুষ যেনো যন্ত্র হয়ে না যায়। যন্ত্রের যেমন কোন অনুভূতি নাই, তেমনি মানুষও যেনো অনুভূতিহীন হয়ে না পড়ে, এজন্য আমাদের ছাত্রদের মেধাবিকাশের পাশাপাশি মূল্যবোধের বিকাশ, দেশাত্ববোধের বিকাশ, পারিবারিক মূল্যবোধ শেখানো, দেশ-সমাজ পরিবারের সর্বোপরি জাতির জন্য মমত্ববোধ জাগ্রত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা উন্নত রাষ্ট্র গঠনের পাশাপাশি, উন্নত জাতি গঠন করতে চাই। উন্নত জাতি গঠন করতে হলে এটা ছাত্র-ছাত্রীদের দিয়ে করতে হবে। তাই সকলকে এই ব্যাপারে সজাগ দৃষ্টি রাখতে হবে।”
বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি অধ্যক্ষ (অব:) প্রফেসর সুমঙ্গল মুৎসুদ্দী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদুর রহমান, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সামশুল আলম তালুকদার, রাঙ্গুনিয়া পৌরসভার প্যানেল মেয়র মো. সেলিম, রাঙ্গুনিয়া সরকারি কলেজের অধ্যক্ষ মো. আবু ইউসুফ, রাঙ্গুনিয়া আদর্শ বহুমূখী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম মিজানুর রহমান প্রমুখ।

মন্ত্রী বলেন, চট্টগ্রামের প্রাচীন স্কুল রাঙ্গুনিয়া আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়। এ স্কুল বহু গুণীজনের জন্ম দিয়েছে। এ বিদ্যালয় আমাদের জন্য গর্ব। এখানে সংস্কৃতির চর্চা হয়। চট্টগ্রামের অনেক গুণীজন ও ব্যক্তিবর্গ এ বিদ্যালয়ে পড়াশুনা করেছেন। ১৯১৫ সালে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়ের উন্নয়নের জন্য সর্বাত্মক সহযোগিতা করা হবে।

তিনি বলেন, অবকাঠামো উন্নয়ন দিয়ে শিক্ষার মান উন্নত করা যায়না। মেধা বিকাশের পাশাপাশি শিক্ষার্থীদের মমত্ববোধ জাগ্রত করতে হবে। উন্নত জাতি গঠন করতে হলে উন্নত প্রজন্ম গঠন করতে হবে। দেশ ও জাতির জন্য কাজ করার মানসিকতা শিক্ষার্থীরা বিদ্যালয় থেকেই গ্রহণ করবে।

শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, বিদ্যালয়ে নীতি-নৈতিকতার ক্লাস নিতে হবে। নীতি-নৈতিকতা সম্পন্ন মানুষ কখনো সমাজে অন্যায় অপরাধ করতে পারে না। এরা দেশ ও সমাজের জন্য নিজেকে উৎসর্গ করতে জানে।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, “পৃথিবীর মহামূল্যবান জিনিস হচ্ছে সময়। এই সময় যদি একবার বয়ে যায়, সেটা আর পাওয়া যায় না। মানুষের জীবনে ছাত্রজীবনই সবচেয়ে মূল্যাবান সময়। এই সময়ে শিক্ষার্থীদের স্বপ্ন দেখতে হবে। নিজের জন্য, পরিবারের জন্য সর্বোপরী দেশের জন্য স্বপ্ন দেখতে হবে। আমরা প্রতিটি মানুষ স্বপ্ন দেখি। কিন্তু সব মানুষের স্বপ্ন পূরণ হয় না। কারণ স্বপ্ন দেখার পাশাপাশি প্রচেষ্টা না থাকলে মানুষের এই স্বপ্ন পূরণ হয় না। তাই শিক্ষার্থীদের স্বপ্ন দেখার পাশাপাশি তা পূরণে সর্বাত্বক প্রচেষ্টা চালাতে হবে। কাজ করার আগে যদি মনে করো, আমি পারবো, আমাকে পারতেই হবে। তখন দেখবে তুমি তোমার স্বপ্নকেও অতিক্রম করতে পেরেছো।”

রাঙ্গুনিয়াবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, আমার পরিবার নেই, আমার পরিবার রাঙ্গুনিয়াবাসী। রাঙ্গুনিয়াবাসীর স্বার্থে ও উন্নয়নের জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।
শেষে তিনি বিদ্যালয়ের ‘মিড ডে মিল’ কার্যক্রমের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়াঃ  চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ঈদে মিলাদুন্নবী (সা:) উদযাপন উপলক্ষে বিশাল জশনে জুলুস অনুষ্ঠিত
ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়া প্রতিনিধিঃ বাংলাদেশ মানবাধিকার কমিশন মরিয়মনগর ইউনিয়ন শাখার দ্বি-বার্ষিক সম্মেলন জিলানী কমিউনিটি
ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়া প্রতিনিধিঃ চট্রগ্রামের রাঙ্গুনিয়ায় মেয়াদোত্তীর্ণ, অনুমোদনহীন ও ভেজাল ঔষুধ জব্দে অভিযান চালিয়েছে
ইসমাঈল হোসেন নয়ন, রাঙ্গুনিয়া প্রতিনিধিঃ চট্টগ্রামের রাঙ্গুনিয়ার খিলমোগল রসিক উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রবীণ শিক্ষক অলক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal