, মঙ্গলবার, ২ জুন ২০২০

Avatar Maftun

শিল্পকলায় হেনরিক ইবসেনের “খেলাঘর” মঞ্চস্থ

প্রকাশ: ২০১৯-১০-১৭ ২৩:২৫:৫১ || আপডেট: ২০১৯-১০-১৭ ২৩:২৫:৫১

 

রাকিব উদ্দিন,  বিনোদন প্রতিবেদক

গতকাল ১৬ অক্টোবর, বুধবার সন্ধ্যায় নগরীর শিল্পকলা একাডেমিতে এক ঝাঁক তরুণ প্রাণ নিয়ে ‘কথা সুন্দর’ নাট্যদল মঞ্চায়ন করলো তাদের প্রথম প্রযোজনা হেনরিক ইবসেনের ১৪০ বছর আগের এ ডলস হাউজ অবলম্বনে নাটক “খেলাঘর”।

পৃথিবীর নাট্য ইতিহাসে এই প্রথম একজন নারী(নোরা)তার নিজের সাজানো সংসার ছেড়ে প্রতিকূলতার মুখোমুখি দাঁড়ায় স্বেচ্ছায়,সচেতনভাবে।  পেছনে তার নিজ হাতে বন্ধ করা নিজের ঘরের দরজা আর সামনে তার অচেনা অবাধ পৃথিবী।

সংসারে নারীর কারো মা,স্ত্রী বা কন্যা ছাড়াও তার আরেকটি পরিচয় হলো নিজের আত্মপরিচয়।  সন্তান-স্বামী-সংসার ছেড়ে কী করে নিজের আত্মোপল্ধির জন্য একজন নারী গৃহত্যাগী হতে পারে সেটাই এই সমাজের কাছে এক বিষ্ময়কর অবাস্তব বিষয়।

নারী পুরুষের সম্পর্কের গ্রন্থিমোচন এবং আত্ম-আবিষ্কারের মধ্য দিয়ে একজন নারীর যে আত্মোপলব্ধি আর মানবিক আত্মপ্রতিষ্ঠা ঘটে,সেটাই এই নাটকের মূল প্রতিপাদ্য বিষয়।পুরুষতন্ত্রের জাল ছিন্ন করে কিভাবে একজন নারী মানবিক হয়ে ওঠে।

যে মানুষটা পৃথিবীতে একলা দাঁড়াতে ভয় পায়না তার জোড়ের কাছে কেউ পেরে ওঠেন।অন্তিম দৃশ্য পরিকল্পনায় নীরার গৃহত্যাগে ঘরের দেওয়ালগুলির ধসে পড়া নিশ্চিতই বোঝায় কেন এই ‘‌ক্লাসিক’‌ যোগ্য হাতে পড়লে আজও প্রাসঙ্গিক।‌‌‌

পান্ডুলিপি সম্পাদনা,মঞ্চ পরিকল্পনা ও নির্দেশনা কুন্তল বড়ুয়া।আলোক পরিকল্পনা সুদীপ সান্যাল(কোলকাতা)।আবহ পরিকল্পনা দেবাশীষ রায়।এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনুপম সেন। শিল্পী ঢালি আল মামুন, ভারতীয় উপ হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জীর,আবৃত্তি শিল্পী রাশেদ হাসান।

Logo-orginal