, রোববার, ১৭ নভেম্বর ২০১৯

Maftun

সরকারবিরোধী বিক্ষোভে যোগ দিল ইরাকি শিক্ষার্থীরা

প্রকাশ: ২০১৯-১০-২৮ ১৪:১০:০৭ || আপডেট: ২০১৯-১০-২৮ ১৪:১০:০৭

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে এবার যোগ দিল দেশটির শিক্ষার্থীরা। রাজধানী বাগদাদের কেন্দ্রে তাহরির স্কয়ারে বিক্ষোভে অংশ নিয়েছে হাজার হাজার শিক্ষার্থী। চলতি সপ্তাহে বিক্ষোভে বহু মানুষ প্রাণ হারিয়েছে। এদিকে বিক্ষোভকারীদের হটাতে রাতভর অভিযান চালিয়েছে নিরাপত্তা বাহিনী।

রোববার মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, বেশ কিছু স্কুল এবং বিশ্ববিদ্যালয় তাদের কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। অনেকেই নিজেদের স্কুল বা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পসেই বিক্ষোভ করেছেন। আবার কেউ কেউ সরাসরি মূল বিক্ষোভ সমাবেশে যোগ দিয়েছেন।

স্থানীয় হাসপাতাল ও নিরাপত্তা সূত্র জানিয়েছে, বিক্ষোভে ৭৭ জন আহত হয়েছে। অপরদিকে, শুধুমাত্র শুক্র ও শনিবারই কমপক্ষে ৭৪ ইরাকির মৃত্যু হয়েছে। এছাড়া নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে আরও শতাধিক মানুষ আহত হয়েছে। প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি সরকারের বিরুদ্ধে এটাই দেশটিতে সবচেয়ে বড় বিক্ষোভের ঘটনা।

বেকারত্ব, নিম্নমানের জনসেবা এবং দুর্নীতির বিরুদ্ধে অক্টোবরের শুরু থেকেই বিক্ষোভ শুরু হয়। এরপর নিরাপত্তা বাহিনী সেখানে হস্তক্ষেপ শুরু করলে বিক্ষোভ সহিংস রূপ ধারণ করে। অক্টোবরের শুরু থেকে এখন পর্যন্ত প্রায় ২৩১ জন নিহত হয়েছে।

ইরাকের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয় থেকে শনিবার সন্ধ্যায় জানানো হয়েছে যে, শুক্রবার নতুন করে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে আরও ৬৩ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও দুই হাজার ৫৯২ জন।

রাকিব উদ্দিন গতকাল শুক্রবার, ৮ নভেম্বর নগরীর শিল্পকলা একাডেমীতে প্রয়াত নাট্যজন 'ফারহানা পারভীন প্রীতি' কে
রাকিব উদ্দিন কেডিএস এক্সোসরিজ লিমিটেডের ২৮তম বার্ষিক সাধারণ সভা বৃহস্পতিবার, ০৭ নভেম্বর সকালে নগরীর বোট
ঘূর্ণিঝড় ‘বুলবুলে’র গতিবেগ কম থাকায় সেটি বাংলাদেশ পর্যন্ত না এসে ভারতের উপকূলে আছড়ে পড়তে পারে
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উপকূলের দিকে আরও এগিয়েছে। এটি আজ বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টার দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজনা ইসালামের অপসারণের দাবিতে চলমান আন্দোলনে ছাত্রলীগের হামলার পর অনির্দিষ্টকালের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal