, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

জামায়াত ইসলামীর নতুন আমির নির্বাচিত হলেন সিলেটের ডাঃ শফিকুর রহমান

প্রকাশ: ২০১৯-১১-১২ ২২:৪৭:২৮ || আপডেট: ২০১৯-১১-১২ ২২:৪৭:২৮

Spread the love

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নতুন আমির নির্বাচিত হয়েছেন বিশিষ্ট ইসলামিক ব্যক্তিত্ব ডাঃ শফিকুর রহমান।

জামায়াতে ইসলামীর রুকনদের প্রত্যক্ষ ভোটে তিনি আমির নির্বাচিত হন।

ডাঃ শফিকুর রহমান বর্তমানে দলের সেক্রেটারি জেনারেলের দায়িত্বে আছেন।

মঙ্গলবার (১২ নভেম্বর) দলের প্রচার বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে। দলের কেন্দ্রীয় নির্বাচন কমিশন আজ (মঙ্গলবার) নির্বাচনের ফল ঘোষণা করে।

বাংলাদেশ জামায়াত ইসলামীর প্রচার বিভাগ সুত্রে প্রকাশ, গত ১০ নভেম্বর রুকনদের ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ হলে তা গতকাল সোমবার (১১ নভেম্বর) গণনা শুরু হয়।

এর আগে, গত অক্টোবরের প্রথম সপ্তাহে প্যানেল-আমির নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। ১৪ অক্টোবর সেই ভোট গণনা হলে সেখানেও জামায়াতের আমির হিসেবে প্যানেলে ডা. শফিকুর এগিয়ে ছিলেন। 

সারাদেশে তাদের প্রায় ৪৫ হাজার রুকন রয়েছেন। তাদের মধ্যে প্রায় ১৭ হাজার নারী।

জানতে চাইলে জামায়াতের ইউরোপ শাখার মুখপাত্র ব্যারিস্টার আবু বকর মোল্লাহ বলেন, ‘বাংলাদেশের রাজনৈতিক ধারায় গর্ব করার মতো বিষয় হলো, কোনও ধরনের বংশ-গোষ্ঠী বা অঞ্চলের ভিত্তিতে নয়, সম্পূর্ণভাবে সব রুকন-মেম্বারের মতামতের ভিত্তিতেই আমির নির্বাচিত হন। এভাবেই জামায়াতের আমির নির্বাচিত হয়েছেন ডা. শফিকুর রহমান।’ তিনি আরও বলেন, ‘আমির নির্বাচনের প্রক্রিয়াটি বাংলাদেশের গণতন্ত্রের একটি উজ্জ্বল দৃষ্টান্ত।’ 

জামায়াতের একাধিক সূত্র জানায়, আমির নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এখন নতুন আমির শপথগ্রহণ করবেন। এই শপথের পর তিনি দলের নেতাকর্মীর উদ্দেশে বক্তব্য দেবেন। এরপর নির্বাহী পরিষদের সঙ্গে বৈঠক করে দলের সেক্রেটারি জেনারেল মনোনীত করবেন।

জামায়াতের নতুন আমিরের ঘনিষ্ঠ একাধিক দায়িত্বশীল জানান, সেক্রেটারি জেনারেল হিসেবে এখন পর্যন্ত চার জনের নাম উচ্চারিত হচ্ছে। তারা হলেন, বর্তমান নায়েবে আমির অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, রফিকুল ইসলাম খান, এটিএম মাসুম, হামিদুর রহমান আজাদ। এই চার জনের মধ্যে মিয়া গোলাম পরওয়ার সাবেক এমপি ও দলের নেতাকর্মীদের কাছে গ্রহণযোগ্য বলে পরিচিত। তবে নির্বাহী পরিষদের সদস্যদের কেউ কেউ এগিয়ে রাখছেন রফিকুল ইসলাম খানকে।

ডা. শফিকুর রহমান ১৯৫৮ সালের ৩১ অক্টোবর মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার ভাটেরা ইউনিয়নে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালে সিলেট মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। তিনি ছাত্রজীবনে ইসলামী ছাত্রশিবিরের সিলেট শহর শাখার সভাপতি ছিলেন। তিনি ১৯৮৫ সালে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য হন। ডা. শফিক ১৯৮৬ থেকে ’৮৮ পর্যন্ত সিলেট জেলা শাখা জামায়াতের সেক্রেটারি ও ১৯৮৯ থেকে ’৯১ পর্যন্ত সিলেট জেলা জামায়াতের নায়েবে আমির এবং ১৯৯১ থেকে ৯৮ পর্যন্ত সিলেট জেলা জামায়াতের আমির, ১৯৯৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত সিলেট মহানগরী জামায়াতে ইসলামীর আমির হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৮ সালে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মনোনীত হন। ২০১০ সাল থেকে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল, ২০১১ থেকে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য এবং ওই বছরের সেপ্টেম্বর মাস থেকে ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল হন। ২০১৭ থেকে বর্তমান মুহূর্ত পর্যন্ত বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করছিলেন। শফিকুর রহমানের স্ত্রী ডা. আমিনা শফিক অষ্টম জাতীয় সংসদের সদস্য ছিলেন। তার দুই মেয়ে চিকিৎসাশাস্ত্রে উচ্চতর শিক্ষা নিয়েছেন এবং একমাত্র ছেলে এমবিবিএস শেষ বর্ষের ছাত্র।

Logo-orginal