, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

admin admin

আলেম সমাজের প্রতিবাদের মুখে বন্ধ হল বিতর্কিত হিউম্যান মিল্ক ব্যাংক”

প্রকাশ: ২০১৯-১২-৩১ ১৪:০৩:৫৮ || আপডেট: ২০১৯-১২-৩১ ১৪:১০:৩৭

Spread the love

আলেমদের প্রতিবাদের মুখে অবশেষে মাতৃদুগ্ধ সংরক্ষণে বাংলাদেশে ‘হিউম্যান মিল্ক ব্যাংক’ স্থাপনের পরিকল্পনা স্থগিত করা হয়েছে। খবর এএফপি।

মায়ের বুকের দুধ সংরক্ষণের জন্য গত ১ ডিসেম্বর থেকে দেশে প্রথম বারের মতো চালু হয়েছিল ‘হিউম্যান মিল্ক ব্যাংক’। বেনামি এনজিও সংস্থার অর্থায়নে এই মিল্ক ব্যাংকটি স্থাপন করেছে রাজধানীর মাতুয়াইলে অবস্থিত শিশু-মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউট।

কিন্তু দেশের উলামায়ে কেরাম এর প্রতিবাদ জানিয়ে বলেন, এই উদ্যোগ নবজাতক অনেক শিশুর জন্য আপাতদৃষ্টিতে উপকারী মনে হলেও মুসলিম সমাজের আত্মীয়তার বন্ধনে মারাত্মক সমস্যার সৃষ্টি করবে। কারণ হিউম্যান মিল্ক ব্যাংক থেকে দুগ্ধ পানকারী শিশুরা কোন মায়ের দুধ পান করছে, তা অজানা থাকবে। যেহেতু মিল্ক ব্যাংকে একসাথে অনেক মায়ের দুধ একত্রিত থাকবে, তাই কার দুধ তাকে দেওয়া হচ্ছে, তা নির্ণয় করাও অসম্ভব হয়ে যাবে। ফলে তার অজানা অসংখ্য দুধ ভাই-বোনের সৃষ্টি হবে; ইসলামি শরিয়াহ মুতাবেক যাদের সঙ্গে তার বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া কঠোরভাবে হারাম। ফলে তার বিবাহের সময় এই আশঙ্কা পূর্ণ মাত্রায় থেকে যাবে যে, যাকে সে বিয়ে করছে, সে তার দুধ ভাই-বোন কি না।

বাংলাদেশে ১৬৮ মিলিয়ন মানুষ মুসলমান। যা মোট জনসংখ্যার ৯০ %। আলেমদের প্রতিবাদের মুখে এই দিক লক্ষ্য করেই মূলত ‘হিউম্যান মিল্ক ব্যাংক’ স্থাপনের পরিকল্পনা স্থগিত করেছে কর্তৃপক্ষ। #সংগৃহীত।

Logo-orginal