, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin admin

করোনার হটস্পট রাশিয়া, একদিনে আক্রান্ত ১০,৬৩৩ জন

প্রকাশ: ২০২০-০৫-০৪ ১১:১২:০০ || আপডেট: ২০২০-০৫-০৪ ১১:১২:০২

Spread the love

মহামারি করোনাভাইরাসের কারণে ইতালি, স্পেন, ফ্রান্স ও জার্মানিতে বিপর্যয় যখন চরমে ছিল তখন রাশিয়ায় সংক্রমণের কথা তেমন একটা জানা যায়নি। তবে বিগত কয়েকদিনে দেশটিতে করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়েছে। প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় বেশি হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন আক্রান্ত হয়েছে ১০ হাজার ৬৩৩ জন। রাশিয়ায় একদিনে যা সর্বোচ্চ। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৩৪ হাজার ৬৮৬ জন।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, আক্রান্তের দিক থেকে রাশিয়া এখন বিশ্বে সপ্তম স্থানে উঠে এসেছে। তবে দেশটিতে যুক্তরাষ্ট্র, ইতালি এবং স্পেনের মতো দেশগুলোর তুলনায় মৃত্যুহার কম।

রাশিয়ার করোনাভাইরাস ক্রাইসিস সেন্টারে তথ্যমতে, রোববার রাশিয়ায় নতুন করে ৫৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২৮০ জনে।

রাশিয়ায় মার্চের শেষ দিক থেকে লকডাউন জারি রয়েছে। গত ৩০ এপ্রিল এর মেয়াদ শেষের পর দেশজুড়ে তা ১১ মে পর্যন্ত বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর আগে গত বৃহস্পতিবার নিজেই করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন। গত মার্চ থেকে এখন পর্যন্ত রাশিয়ার ৯০০ এর বেশি সামরিক সদস্য আক্রান্ত হয়েছে। কোয়ারেন্টিনে রাখা হয়েছে দেশটির ১৫ হাজারের বেশি সামরিক সদস্যকে। 

তবে রাশিয়া এখনো করোনাভাইরাস মহামারির সবচেয়ে খারাপ পরিস্থিতিটি পেরোয়নি বলে সতর্ক করেছেন মস্কোর মেয়র। সেখানকার অধিবাসীদের ২ শতাংশেরই করোনাভাইরাস ‘পজিটিভ’ বলে জানান তিনি।

Logo-orginal