, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

jamil Ahamed jamil Ahamed

পাকিস্তানে একদিনে রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যু

প্রকাশ: ২০২০-০৫-০৩ ১২:১৪:৩৬ || আপডেট: ২০২০-০৫-০৩ ১২:১৪:৩৭

Spread the love

পাকিস্তানে একদিনে রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাস সংক্রমণে। সরকারি সূত্র উদ্ধৃত করে এ সংখ্যা ৩২ বলে জানিয়েছে অনলাইন ডন। এর মধ্যে প্রায় অর্ধেকই খাইবার পখতুনখাওয়া প্রদেশের। শনিবার পর্যন্ত দেশজুড়ে মোট আক্রান্ত হয়েছেন কমপক্ষে ১৮ হাজার ৭০০ মানুষ। এ খবর দিয়ে ডন লিখেছে, ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১২৯৭ জন।

এর মধ্যে অর্ধেকই সিন্ধু প্রদেশের। তবে গত কয়েকদিন ধরে পাঞ্জাবে প্রতিদিন করোনা পরীক্ষার সংখ্যা কমিয়ে দেয়া হয়েছে বলে অভিযোগ আছে। ন্যাশনাল হেলথ সার্ভিসেস মন্ত্রণালয়ের ওয়েবসাইট অনুসারে, গত এক সপ্তাহে পাঞ্জাবে পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ১৫৬ জনের।

>

সিন্ধু প্রদেশে এ সংখ্যা ২২ হাজার ১৭৯। দু’একদিনের বিরতির পর পাঞ্জাবে পরীক্ষার সংখ্যা বাড়ানো হয়েছে। ফলে দেশজুড়ে দিনে পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ১৬৪।

প্রধানমন্ত্রীর এই বিশেষ সহকারী মিডিয়াকে বলেছেন, ১লা মে মধ্যরাত থেকে ২৪ ঘন্টায় নতুন করে করোনা ধরা পড়েছে ১২৯৭ জনের। মারা গেছেন ৩২ জন। আক্রান্ত ও মৃতের এই সংখ্যা নতুন রেকর্ড। ডা. মির্জা বলেন, এসব রোগীর শতকরা প্রায় ৫০ ভাগই সিন্ধু প্রদেশের। প্রদেশ ভিত্তিক মৃত্যুর হিসাব হলো, খাইবার পখতুনখাওয়ায় রয়েছেন মৃতদের শতকরা ৪৭ ভাগ। পাঞ্জাবে শতকরা ২৮ ভাগ। সিন্ধুতে শতকরা ১৯ ভাগ এবং বেলুচিস্তানে শতকরা ৬ ভাগ। তিনি আরো বলেন, মৃত ওই ৩২ জনের মধ্যে ৩১ জনই মারা গেছেন হাসপাতালে। একজন মারা গেছেন বাড়িতে। ১৪ জনকে রাখা হয়েছে ভেন্টিলেটরে। ১৭ জন আছেন আইসিইউতে। উপরন্তু ৪ হাজার ৭১৫ জন রোগী পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। উৎসঃ মানবজমিন ।

Logo-orginal