, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

admin admin

কানসাট থেকে বাঁশখালী- বিচার হয়েছে ? কলমে জয়নাল আবেদীন’

প্রকাশ: ২০২১-০৫-০২ ০৬:৩৮:২৬ || আপডেট: ২০২১-০৫-০২ ০৬:৩৮:২৭

Spread the love

#লেখক_জয়নাল_আবেদীন: বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত শ্রমিকটি একাই শ্রমিক নয়। যে গুলি করেছে সেও শ্রমিক, তাকেও বেতন দিয়ে বন্দুক ধরিয়ে দেয়া হয়েছে। অর্থ্যাৎ শ্রমিকের গুলিতে শ্রমিক নিহত। হুকুমদাতার অবস্থান রসালো আর স্বর্নলতার মত প্যাঁচানো।একশো পঁচিশ বছর আগে শিকাগোতে শ্রমিক নিহতের ঘটনায় আজো ঐতিহাসিক মে দিবস পালিত হচ্ছে। এই দিবস উপলক্ষ্যে গালভরা বুলি নিয়ে হাজির হয়ে যায় বিশিষ্টজনেরা। আমার হিসাবে প্রতিদিন শ্রমিক হত্যা করা একটা রুটিন ওয়ার্ক।

সারা দুনিয়ায় রোড এক্সিডেন্ট যুদ্ধ অপঘাতে যেসব সাধারন মানুষ মারা যায় তারা তো শ্রমিকই ! সৌভাগ্যবানরা বেঁচে যায়। ধনীদের বাধ্যতামূলক দাসত্ব গ্রহনকারীরাই তাদের মালিকের নিরাপত্তা রক্ষায় যুগে যুগে ভাইয়ের বুকে গুলি চালিয়ে এসেছে।

গায়ক পাগল হাসানের একটা কথা আমি খুব মানি। সে বলে গরীবই গরীবকে মারে, গরীবই গরীবের শত্রু। চখুব বিচার বিশ্লেষন করে দেখেছি তার উপলদ্ধি আক্ষরিক অর্থেই বাস্তবিক। চেইন অফ কমান্ড থাকে রাষ্ট্রসহ সব প্রতিষ্ঠানে। সমস্যা ফেস করে যায় সাধারন মানুষ, সাধারন মানেই শ্রমিক। ধনিক শ্রেনী পর্যন্ত দাবানল পৌঁছায় খুবই কম, কারন হানাহানিটা নীচের পর্যায়েই চলে। উপর তলার লোকেদের কাছে শ্রমিক একটা খেলার নাম। যার হাতে বন্দুক আর যার বুকে গুলি তারা উভয়েই শ্রমিক। ধনিক শ্রেনীর স্বার্থরক্ষায় তারা আন্ত-গরীবিয়ান যুদ্ধ চালিয়ে যায়। ধনিকরা তাদের স্বার্থরক্ষায় সবসময়ই একজোট। ধনিকদের কেউ মরলে বা আক্রান্ত হলে আবার হা-পিত্যেশ করবে গরীব শ্রমিকটাই। অল্পে সন্তুষ্ট স্বার্থপর গরীবানা অস্ত্রই শ্রমিকদের মূল ঘাতক।

শ্রমিক দিবস পালন জাষ্ট একটা প্রহসন মাত্র। রাতে ককটেল পার্টির আগে ধনিকের কূম্ভীরাশ্রু পতন শ্রমিকের রক্ত পান উৎসব পালনের আগাম প্রস্তুতির অ্যাপিটাইজার মাত্র।

কানসাট থেকে বাঁশখালী- বিচার হয়েছে ? হবেনা। মিডিয়া ভুলে গেছে তারাও ডিভাইড এন্ড রুলের একটা পার্ট মাত্র। তারাও ধনিকের গরীব দোসর, তাদের পরিনতিও একই হবে, দু’দিন আগে আর পরে। এরকম শত হাজার কোটি রক্তাক্ত ইতিহাস গুমড়ে কাঁদছে জনপদ থেকে জনপদে। আমি গান গাই, নিজের শ্রমের বিনিময়ে উপার্জন করি, আমিও একজন শ্রমিক। আমাদের সোসাইটিতেও ঐক্য নাই। রক্তচোষার দলের শ্যেন দৃষ্টি থাকে বিভক্ত গোষ্ঠীর উপর, সুযোগ পেলেই ঝাঁপিয়ে পরে শিকারী বাজপাখীর মত। শিকাগোতে যে আটজন শ্রমিকের মৃত্যুর কারনে আজকের এই মে দিবস, তাদের নাম আমরা জানি! জানিনা। জাতি সাতজন বীরশ্রেষ্ঠর’র নামই তো ঠিকমত জানেনা! জানার প্রয়োজনই নেই কারন এ লাশের মিছিল চলতেই থাকবে। আমার কাছে সারাবছরই ঈদ সারাবছরই ভালবাসা দিবস সারাবছরই মে দিবস। আসুন আমরা শ্রমিকেরা নিজেদের নোনতা রক্তের স্বাদে চিয়ার্স করি…

#কলমে_জয়নাল
#মহেশখালী_পৌরসভা

Logo-orginal