, শনিবার, ৪ মে ২০২৪

admin admin

একজন আদর্শ শিক্ষক ও কলম চোর ছাত্রের হৃদয় ছোয়া কাহিনী’

প্রকাশ: ২০২১-০৬-১৯ ১৫:৩৭:৫১ || আপডেট: ২০২১-০৬-১৯ ১৫:৩৭:৫২

Spread the love

ফেইচবুক কর্ণারঃঃ বিয়ের অনুষ্ঠানে একজন অতিথি তার প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষককে দেখতে পেলেন। বহুদিন পর ছোটবেলার শিক্ষককে দেখে তাঁর কাছে ছুটে গিয়ে বললেন, “স্যার, আপনি কি আমায় চিনতে পারছেন ?”

শিক্ষক বললেন, ”না বাবা, দুঃখিত, আমি তোমায় ঠিক চিনতে পারছি না।”

ছেলেটা বলল, “স্যার,আমি আপনার ছাত্র, আপনার মনে থাকার কথা, থ্রি-তে পড়ার সময় আমাদের এক সহপাঠীর দামি একটা কলম চুরি হয়েছিল।
সেই সহপাঠী কাঁদতে কাঁদতে আপনাকে নালিশ করল। আর আপনি সব ছাত্রকে চোখ বন্ধ করে দেয়ালের দিকে মুখ করে দাঁড়াতে বললেন। তারপর একজন একজন করে চেক করতে শুরু করলেন । আমি ভয়ে কাঁপতে শুরু করি। কারণ, কলমটি আমার পকেটেই ছিল!

আমি যে কলমটি চুরি করেছি তা জানাজানি হওয়ার পর আমি যে লজ্জার মুখোমুখি হব, আমার শিক্ষকরা আমার সম্পর্কে যে ধারণা পাবেন, স্কুলে সবাই আমাকে যে চোর বলে ডাকবে আর আমার মা-বাবার কী প্রতিক্রিয়া হবে- এসব ভাবতে ভাবতে আমার মরে যেতে ইচ্ছে করছিল।

এরপর যখন আমার পালা এল আমি অনুভব করলাম আমার পকেট থেকে আপনি কলমটি বের করছেন। কিন্তু অবাক হয়ে লক্ষ্য করলাম আপনি কিছু বলছেন না বরং বাকি শিক্ষার্থীদের পকেট চেক করে চলছেন!

পরে যখন অনুসন্ধান শেষ হল, আপনি আমাদের চোখ খুলতে বললেন আর সবাইকে বসতে বললেন। ভয়ে আমি বসতে পারছিলাম না। কারণ, আমার মনে হচ্ছিল একটু পরেই আপনি আমাকে ডাকবেন। না, আপনি তা না করে কলমটি সবাইকে দেখালেন আর কিছু না বলেই মালিককে তা ফেরত দিয়ে দিলেন!

কলমটি যে আমি চুরি করেছি আপনি তা কখনও কাউকে বলেন নি। আর আমাকেও বলেন নি কিছু!

স্যার , আপনি সেদিন আমার মর্যাদা রক্ষা করেছিলেন।
এই ঘটনার পর আমি সিদ্ধান্ত নিয়েছিলাম জীবনে আর কখনও অন্যের জিনিস ছুঁয়েও দেখব না। ”

“স্যার, ঘটনাটা কি মনে পড়ছে এখন? আপনার এটা ভোলার কথা না!”

স্যার জবাব দিলেন, ” হ্যাঁ! ঘটনাটা খুব ভালভাবেই মনে আছে আমার। তবে কার পকেটে কলমটি পাওয়া গিয়েছিল তা কখনো জানতে পারি নি। কারণ, যখন আমি সবার পকেট চেক করছিলাম তখন আমি ইচ্ছে করেই তোমাদের মতো নিজের চোখও বন্ধ করে রেখেছিলাম।”

আদর্শ শিক্ষকগণ এমন যতনেই আত্মমর্যাদা বোধসম্পন্ন জাতি গঠনে নিরন্তর কাজ করে চলেন।

#সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত।

Logo-orginal