, শনিবার, ৪ মে ২০২৪

admin admin

তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে ফেসবুক’

প্রকাশ: ২০২১-০৮-১৭ ১৯:১৭:৪০ || আপডেট: ২০২১-০৮-১৭ ১৯:১৭:৪২

Spread the love

তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফলে এখন থেকে তালেবানের পক্ষে যে কোনো পোস্টকে ফেসবুকে নিষিদ্ধ হিসেবে চিহ্নিত করা হবে।

এ জন্য আফগানিস্তান স¤পর্কে যারা বিশেষজ্ঞ আছেন তাদেরকে নিয়োগ দেয়া হবে ফেসবুকে। তারা সার্বক্ষনিক পর্যবেক্ষন করবে এবং তালেবানপন্থী পোস্ট ও আইডিগুলো ডিলিট করে দেবে।

দীর্ঘদিন তালেবান সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে উগ্রবাদ প্রচার করেছে। তবে আফগানিস্তানে সংগঠনটি যেভাবে বজ্রগতিতে ক্ষমতা দখল করেছে তাতে করে তালেবান সম্পর্কিত কন্টেন্ট নিয়ে প্রযুক্তি কোম্পানিগুলো নতুন চ্যালেঞ্জের মধ্যে পড়েছে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে তালেবানপন্থী উগ্র সমর্থকরা ফেসবুক ব্যবহার করে সংগঠনটিকে সমর্থন জানিয়ে যাচ্ছে। ফলে সন্ত্রাসবাদ আবারও মাথাচাড়া দিয়ে ওঠার নতুন আশঙ্কা সৃষ্টি হয়েছে। ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেন, যুক্তরাষ্ট্রের আইনে তালেবান সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ।

আমরাও আমাদের ‘বিপজ্জনক সংগঠন’ নীতিমালার আওতায় সব ধরনের সেবা থেকে গোষ্ঠীটিকে নিষিদ্ধ করেছি। নিষিদ্ধ সংগঠনের সঙ্গে কোনো ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর যোগসূত্র খুঁজে পাওয়া গেলে তার অ্যাকাউন্ট মুছে দেওয়ার মতো শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হতে পারে বলেও জানায় ফেসবুক কর্তৃপক্ষ। সুত্রঃ মানবজমিন ।

Logo-orginal