, শনিবার, ৪ মে ২০২৪

admin admin

ফেরী উদ্ধারে ব্যর্থ রুস্তম ও হামজা’ দায়িত্ব পাচ্ছে চট্টগ্রামের জেনুইন’

প্রকাশ: ২০২১-১০-৩১ ১৯:২৯:০২ || আপডেট: ২০২১-১০-৩১ ১৯:২৯:০৪

Spread the love

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের ৫ নম্বর পন্টুনের পাশ হেলে যাওয়া রো রো ফেরি আমানত শাহকে উদ্ধারের জন্য চট্টগ্রামের বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজের সঙ্গে কথা হচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ)।

এ বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার (৩১ অক্টোবর) দুপুর থেকে ঢাকায় বিআইডব্লিউটিএ’র প্রধান কার্যালয়ে দফায় দফায় বসছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তবে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিদ্ধান্ত নিতে পারেনি কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (উদ্ধার) ফজলুর রহমান মিডিয়াকে জানান যে, হেলে যাওয়া ফেরিটি উদ্ধারের ব্যাপারে রোববার (৩১ অক্টোবর) দুপুর থেকে কয়েক দফায় সভা হয়েছে। এখনও চলছে। বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত রয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে জেনুইন এন্টারপ্রাইজকে দায়িত্ব দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। বিআইডব্লিউটিএ’র তত্ত্বাবধানেই এই অভিযান চলবে। এই উদ্ধার কাজের জন্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে উদ্ধারকাজের জন্য দুই কোটি টাকা চাওয়া হয়েছে। কিন্তু কর্তৃপক্ষ দেড়কোটি টাকা দিতে সম্মত হয়েছে। এ নিয়ে ওই প্রতিষ্ঠানের সঙ্গে কথা হচ্ছে। প্রতিষ্ঠানটির উদ্ধারকারী জাহাজ ‘উইন্সবার্স’ দিয়ে উদ্ধার অভিযান চালাবে যার সক্ষমতা একহাজার ৬শ মেট্রিক টন।

জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বদিউল আলম মুঠোফোনে আরটিভি নিউজকে বলেন, আজ দুপুরে বিআইডব্লিউটিএ’র সভায় আমাকে ডেকে ফেরি উদ্ধারের দায়িত্বটি দিতে চেয়েছে। আমি রাজি হয়েছি। আমি উদ্ধার কাজের ব্যয় হিসেবে দুই কোটি টাকার বাজেট দিয়েছি। আগামী সোমবার (১ নভেম্বর) বিকেলের দিকে আমানত শাহ ফেরি উদ্ধারের জন্য চট্টগ্রাম থেকে একটি কারিগরি দক্ষতা সম্পন্ন অগ্রবর্তী দল আসবে। তাদের পরামর্শ অনুযায়ী উদ্ধারের প্রস্তুতি নেওয়া হবে। আমাদের চেষ্টা থাকবে ফেরিটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করা

উল্লেখ্য, গত বুধবার সকাল সাড়ে ৯টায় রাজবাড়ির দৌলতদিয়া থেকে ছেড়ে আসা রো রো ফেরি আমানত শাহ ১৮টি গাড়ি নিয়ে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের পাঁচ নম্বর পন্টুনের পাশে হেলে যায়।
সুত্রঃ আরটিভি।

Logo-orginal