, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

admin admin

টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের মাটিতে সফল টাইগাররা’

প্রকাশ: ২০২২-০১-০১ ২১:০৯:৪৯ || আপডেট: ২০২২-০১-০১ ২১:০৯:৫০

Spread the love

বাংলাদেশের গত কয়েকটি টেস্ট ম্যাচের তুলনায় নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে পেসারদের বোলিং অনেক ভালো হয়েছে। এই সাফল্যের রহস্য হিসেবে অনুশীলনে বোলারদের পরিশ্রমকেই কৃতিত্ব দিলেন কোচ ওটিস গিবসন।

পেসারদের নিয়ন্ত্রণ বোলিং দেখে গর্বিত গিবসন, টম ব্লান্ডেলকে বোল্ড করেন এবাদত হোসেন।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পেসারদের দুর্নাম জন্মলগ্ন থেকেই। দেশের মাটিতে স্পিনারদের নিয়ে উতরে গেলেও বিদেশের মাটিতে বোলিং বিভাগ নিয়ে হিমশিম খেতে হয় বাংলাদেশকে। তবে ধীরে ধীরে সেই পরিস্থিতির পরিবর্তন ঘটছে। শ্রীলঙ্কা সফরের টেস্ট সিরিজে তাসকিন আহমেদ দুর্দান্ত প্রত্যাবর্তন দেখিয়েছিলেন। নিউজিল্যান্ডে একাদশের তিন পেসাররই প্রথম দিনে দারুণ পারফর্ম করেছেন।

নিউজিল্যান্ডে পেসারদের এই সাফল্যের পেছনে দেশটিতে পর্যাপ্ত প্রস্তুতির সুযোগকে প্রথমে রাখছেন বাংলাদেশের পেস বোলিং কোচ গিবসন। তিনি জানান, বাংলাদেশের মাটিতে এমন পিচ পাওয়া যায় না, তাই তারা অনুশীলনও এভাবে করতে পারেন না। নিউজিল্যান্ডের মাটিতে সেই সুযোগ পেয়েই কাজে লাগিয়েছেন পেসাররা। সুইং নিয়ে অনেক সময় অনুশীলন করে এখন সাফল্যের মুখ দেখছেন গিবসনের শিষ্যরা।

গিবসন বলেন, “বলের সুইং নিয়ে আমরা অনেক কাজ করছি। আপনারা হয়ত দেখেছেন সব বোলাররা আজ সুইং পেয়েছেন। বাংলাদেশে আমরা একটু পেছনের লেন্থে বোলিং করি, কারণ সেখানে খুব একটা সুইং পাই না। এখানে আমরা সেই সুযোগ পাচ্ছি। ক্রাইস্টচার্চে আসার পর থেকেই আমরা এখানে কঠোর পরিশ্রম করেছি এবং ফলও পাচ্ছি।”

প্রথম দিন বাংলাদেশ উইকেট শিকার করেছে পাঁচটি। পেসার শরিফুল ইসলাম দুইটি এবং এবাদত হোসেন নিয়েছেন একটি উইকেট। শরিফুলের বলে ক্যাচ আউট হন টম ল্যাথাম ও রস টেলর এবং টম ব্লান্ডেলকে বোল্ড করেন এবাদত। এছাড়া ডেভন কনওয়েকে শিকার করেন অধিনায়ক মুমিনুল হক।
সুত্রঃ বিডি ক্রিকেট টাইম।

Logo-orginal