, শনিবার, ৪ মে ২০২৪

admin admin

আজ শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস”

প্রকাশ: ২০২২-০২-২১ ০৮:৪৫:৩৫ || আপডেট: ২০২২-০২-২১ ০৮:৪৫:৩৮

Spread the love

আজ যথাযোগ্য মর্যাদায় সোমবার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মতবার্ষিকী উপলক্ষে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর বিশেষ অবদানের বিষয়টি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন কর্মসুচিতে উপস্থাপন করার কর্মসূচি নেয়া হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। দিবসটি উদযাপন উপলক্ষে জাতীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলো যথাযথ ব্যবস্থা নেবে। 

আজিমপুর কবরস্থানে ফাতেহা পাঠ, কোরানখানিসহ দেশের সকল উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফিরাতের জন্য প্রার্থনার আয়োজন করা হবে। 

বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রতিটি সংগঠনের পক্ষ হতে সর্বোচ্চ ৫ জন প্রতিনিধি হিসেবে ও ব্যক্তিপর্যায়ে একসাথে সর্বোচ্চ ২ জন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন। 

মাস্ক পরা ছাড়া কাউকে শহীদ মিনার চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না। 

রেডিও টেলিভিশনে সোমবার বিশেষ অনুষ্ঠানমালা প্রচারিত হবে। প্রধান সংবাদপত্রগুলো সোমবার বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। রাজধানী ঢাকার বিভিন্ন সড়কদ্বীপ ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনা আলোকসজ্জিত করা হবে। আজ সোমবার সরকারি ছুটির দিন।

বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পাররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন বিষয়ক আলোচনা সভা, চিত্র প্রদর্শনীসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবে যেখানে বিভিন্ন দেশের কূটনীতিক এবং বাঙালি অভিবাসীদের আমন্ত্রণ হবে। 

গণযোগাযোগ অধিদফতর ঢাকা মহানগরীতে ট্রাকের মাধ্যমে রাজপথে ভ্রাম্যমান সংগীতানুষ্ঠান এবং নৌযানের সাহায্যে ঢাকা শহরসংলগ্ন নৌপথে সঙ্গীতানুষ্ঠানের আয়োজনসহ জেলা-উপজেলায় ভ্রাম্যমান চলচ্চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করবে।

Logo-orginal