, বুধবার, ২২ মে ২০২৪

admin admin

রাশিয়ার বিরুদ্ধে বিজয়ের পথে ইউক্রেইন”

প্রকাশ: ২০২২-০৩-১২ ১২:১৫:২৮ || আপডেট: ২০২২-০৩-১২ ১২:১৫:৩০

Spread the love

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেইন বিজয়ের পথে রয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, শুক্রবার টিভিতে দেওয়া ভাষণে তিনি এমন দাবি করেন। তবে কতদিন পর্যন্ত এ লড়াই চলবে, সে বিষয়ে কোনো ধারণা তার এখনও নেই।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ‘কৌশলগত একটি মোড়ে’ পৌঁছানোর দাবি করে জেলেনস্কি বলেন, “ইউক্রেইনীয় ভূখণ্ডকে মুক্ত করতে আমাদের এখনও কত সময় লাগতে পারে সেটা বলা অসম্ভব।

“কিন্তু আমরা বলতে পারি এটা আমরা করবই। ইতোমধ্যে আমরা একটি কৌশলগত মোড়ে উপনীত হয়েছি।”

রাশিয়ার ওপর অবরোধের চাপ আরও বাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিরি পুতিন দেশটির নিরাপত্তা পরিষদের বৈঠকে ইউক্রেইনীয় বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিদেশি স্বেচ্ছাসেবকদের আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগু বলেছেন,রাশিয়া সমর্থিত বাহিনীর পাশাপাশি লড়তে মধ্যপ্রাচ্যে ১৬,০০০ স্বেচ্ছাসেবী আছে। এই স্বেচ্ছাসেবীদের মধ্যে দক্ষ সিরীয় যোদ্ধারা থাকতে পারে, বলছেন মার্কিন কর্মকর্তারা।

বিবিসি-র খবরে বলা হয়, ইউক্রেইনের পক্ষেও এখন কিছু ভাড়াটে যোদ্ধা আসতে শুরু করেছে। কিছু মার্কিন ও ব্রিটিশ সাবেক সেনা ইউক্রেইনে যুদ্ধ করতে আসছে বলে শোনা যাচ্ছে।

এর আগে বিবিসির একটি প্রতিবেদনে জানানো হয় শুক্রবার ইউক্রেইনে ‘সর্বাত্মক হামলার’ তৃতীয় সপ্তাহে এসে আক্রমণের তালিকায় কয়েকটি নতুন শহরকে যুক্ত করেছে রাশিয়া।

উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর লুটস্কের একটি বিমানক্ষেত্র ও একটি জেট ইঞ্জিন কারাখানায় হামলা চালায় তারা। ইউক্রেইনের মধ্যপূর্বাঞ্চলীয় শক্তিকেন্দ্র নিপ্রোতে বিমান হামলায় একজন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর ইভানো-ফাঙ্কিভস্ক শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এর পাশাপাশি অবরুদ্ধ বন্দরনগরী মারিওপোলের উত্তরে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর ভলনোবাখার নিয়ন্ত্রণ নিয়েছে বলে দাবি করেছে রাশিয়া।

এদিকে ইউক্রেইনের সামরিক বাহিনী বলেছে, তাদের সেনাদের হাতে রাশিয়ার একজন উচ্চপদস্থ সেনা কর্মকর্তা নিহত হয়েছেন।

Logo-orginal