, সোমবার, ৬ মে ২০২৪

admin admin

সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ আর নেই

প্রকাশ: ২০২২-০৩-১৯ ১১:৩১:২৩ || আপডেট: ২০২২-০৩-১৯ ১১:৩৩:২৩

Spread the love

সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ। ছবি: সংগৃহীত
বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদ মারা গেছেন। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় আজ শনিবার তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

#ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

আজ সকালে সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান বলেন, ‘সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ আজ সকাল ১০টা ২৫ মিনিটে ঢাকা সিএমএইচে মারা গেছেন।’

রাষ্ট্রপতির দায়িত্ব থেকে ২০০১ সালের ১৪ নভেম্বরে অবসরে যাওয়ার পর গুলশানে নিজের বাসভবনে অনেকটা নিভৃত জীবনযাপন করছিলেন সাহাবুদ্দীন আহমদ।

নব্বইয়ের আন্দোলনের মাধ্যমে এরশাদ সরকারের পতনের পর রাষ্ট্রপ্রধানের দায়িত্বে আসেন তৎকালীন প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদ।

এরশাদের পদত্যাগের পর রাষ্ট্রপতি এবং অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান কে হবেন তা নিয়ে আওয়ামী লীগ, বিএনপিসহ গণঅভ্যুত্থানে অংশ নেওয়া দলগুলো একমত হতে পারছিল না। পরবর্তীতে প্রধান বিচারপতিকে সেই দায়িত্ব দেওয়ার বিষয়ে ঐক্যমতে পৌঁছান তারা। তবে, আবার সুপ্রিম কোর্টে ফিরে যাবেন এমন শর্তে সাহাবুদ্দীন আহমদ তাতে রাজি হন।

১৯৯০ সালের ৬ ডিসেম্বর রাষ্ট্রপতির দায়িত্ব নেন সাহাবুদ্দীন আহমদ। তার নেতৃত্বে নির্দলীয় সরকার ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনের আয়োজন করে।

এরপর ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে পুনরায় রাষ্ট্রপতি নির্বাচিত হন সাহাবুদ্দীন আহমদ। ১৯৯৬ সালের ৯ অক্টোবর দায়িত্ব নিয়ে ২০০১ সালের ১৪ নভেম্বরে মেয়াদ পূর্ণ করেন তিনি।

সাহাবুদ্দীন আহমদ ও তার স্ত্রী আনোয়ারা আহমদের ৫ সন্তানের মধ্যে সবার বড় ড. সিতারা পারভীন। সিতারা পারভীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ছিলেন। সাহাবুদ্দীন আহমদের ২ ছেলে গুলশানে বাবার সঙ্গেই থাকতেন এবং অপর ২ মেয়ে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে থাকেন।

উল্লেখ্য, ১৯৯১ সালে বাংলাদেশে ঐতিহাসিক নিরেপক্ষ ও সুষ্ঠ নির্বাচন উপহার দিয়ে জাতির নিকট ব্যাপক পরিচিতি লাভ করেছিলেন রাষ্টপতি শাহাবুদ্দীন।
#দ্য ডেইলি স্টার।

Logo-orginal