, বুধবার, ১ মে ২০২৪

admin admin

যে কারণে তুরস্কে ইরানী নাগরিকসহ ৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে’

প্রকাশ: ২০২২-০৬-২৩ ২০:৩৭:২২ || আপডেট: ২০২২-০৬-২৩ ২০:৩৭:২৪

Spread the love

(এএফপি) – তুর্কি মিডিয়া জানিয়য়েছে যে, ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে হামলার প্রস্তুতির সন্দেহে গত সপ্তাহে ইস্তাম্বুলে ইরানিসহ আটজনকে গ্রেপ্তার করা হয়েছে।

তুর্কি বার্তা সংস্থা “ইখলাস” ইঙ্গিত দিয়েছে যে, পুলিশ এবং তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা যে আটজনকে গ্রেপ্তার করেছে, তারা ইরানি গোয়েন্দাদের জন্য কাজ করত।

সংস্থাটি যোগ করেছে যে মধ্য ইস্তাম্বুলের বেয়োগলু জেলায় তল্লাশি চালানোর সময় অস্ত্র জব্দ করা হয়েছে।

গত ১৩ জুন, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড, যিনি তুরস্ক সফর করছেন, ইরানের হামলার ভয়ে তুরস্কে বসবাসকারী ইসরায়েলি নাগরিকদের “যত তাড়াতাড়ি সম্ভব” চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

গত কয়েক সপ্তাহে, ইসরায়েলি প্রেস, নাম প্রকাশ না করার অনুরোধকারী সূত্রের বরাত দিয়ে, তুরস্কে ইসরায়েলিদের বিরুদ্ধে হামলার চেষ্টার বিষয়ে রিপোর্ট করেছে।

সাম্প্রতিক মাসগুলিতে দুই দেশ তাদের সম্পর্ক জোরদার করার সাথে ইসরায়েলি এবং তুর্কি নিরাপত্তা পরিষেবাগুলির মধ্যে সহযোগিতার মাধ্যমে এই আক্রমণগুলি ব্যর্থ হয়েছিল৷

ইসরায়েল এবং তুরস্ক মার্চ মাসে রাষ্ট্রপতি আইজ্যাক হারজোগের তুরস্ক সফরের পর তাদের সম্পর্কের একটি টার্নিং পয়েন্টকে স্বাগত জানিয়েছে, এটি ২০০৭ সালের পর ইসরায়েলি রাষ্ট্রপতির প্রথম তুরস্ক সফর।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু, যিনি বৃহস্পতিবার আঙ্কারায় তার ইসরায়েলি প্রতিপক্ষকে গ্রহণ করেছিলেন, এই কূটনৈতিক পরিবর্তনের অংশ হিসাবে গত মে মাসের শেষে জেরুজালেমে একটি বিরল সফর করেছিলেন।

Logo-orginal