, শনিবার, ৪ মে ২০২৪

Mohammad Juniad Mohammad Juniad

লোহাগাড়া উপজেলায় বিনামূল্যে যন্ত্রপাতি সহ রোবটিক্স প্রশিক্ষণ দিল “রিসার্চ ল্যাব চট্টগ্রাম”

প্রকাশ: ২০২২-০৬-০৩ ১৮:১৯:৪৫ || আপডেট: ২০২২-০৬-০৩ ১৮:১৯:৪৭

Spread the love

নিজস্ব প্রতিবেদক-

রিসার্চ ল্যাব চট্টগ্রাম, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর নিবন্ধিত কেন্দ্রীয় বিজ্ঞান ক্লাব। এই বিজ্ঞান ক্লাবটি মূলত বাংলাদেশের প্রতিটি শিক্ষার্থীদের মধ্যে রোবটিক্স শিক্ষা প্রসারের কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর সহযোগিতায়, লোহাগাড়া উপজেলা প্রশাসন এর আর্থিক সহায়তায় লোহাগাড়া উপজেলায় ২২টি নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠানের ৭৫০ জন শিক্ষার্থীদেরকে বিনামূল্যে রোবটিক্স প্রশিক্ষণ দিয়েছে রিসার্চ ল্যাব চট্টগ্রাম। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রাথমিক,মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসার শিক্ষার্থীরা প্রশিক্ষণ নিয়েছে। ক্যাম্পেইন বিষয়ে রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর পরিচালক (জাতীয় পুরস্কার ও বঙ্গবন্ধু স্মারক সম্মাননা প্রাপ্ত) তরুণ বিজ্ঞানী জাহেদ হোসাইন নোবেল জানান, বর্তমান প্রজন্মকে রোবটিক্স প্রযুক্তিতে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেন্জ মোকাবেলায় গড়ে তোলা হচ্ছে। এর ফলে বাংলাদেশ আগামী ৩০ বছরের বিজ্ঞান ও রোবটিক্স প্রযুক্তিতে বিরাট একটি সফলতা অর্জন করতে পারবে।
লোহাগাড়া উপজেলা ক্যাম্পেইন এর কো-অর্ডিনেটর জাবের হোসাইন সাকিব জানান, প্রতিবারের ন্যয় এইবারও রিসার্চ ল্যাব চট্টগ্রাম ভিন্ন ক্যাম্পেইন শুরু করেছে।যার মাধ্যমে শিক্ষার্থীরা ৪র্থ শিল্প বিপ্লব চ্যালেন্জ এ উৎসাহিত হয়েছে।
২০২১ সালের জানুয়ারী থেকে সমগ্র বাংলাদেশে বিনামূল্যে যন্ত্রপাতি সহ রোবটিক্স ক্যাম্প আয়োজন করে যাচ্ছে রিসার্চ ল্যাব চট্টগ্রাম। বর্তমানে অনলাইনে ১০ম ক্যাম্পেইন চলছে।
অনলাইন ক্যাম্পেইন এর পাশাপাশি রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর রোবটিক্স দল বিভিন্ন জেলা ও উপজেলায় রোবটিক ক্যাম্প পরিচালনা করছে।
দেশে প্রথম জেলা চট্টগ্রাম জেলায় গত ১ জুলাই ২০২১ এ শুরু হয় রোবটিক ক্যাম্প। চট্টগ্রাম এর ১৬ টি নিবন্ধিত স্কুলে বিনামূল্যে যন্ত্রপাতি সহ রোবটিক্স প্রশিক্ষণ দেওয়া হয়। ২য় জেলা রাঙ্গামাটি পার্বত্য জেলায় ৮ টি নিবন্ধিত স্কুলের শিক্ষার্থীদের রোবটিক্স প্রশিক্ষণ দেওয়া হয় এবং লোহাগাড়া উপজেলায় গত ২১মে ২০২২ ইং হতে ১১দিন ব্যাপী ২২টি নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠানের ৭৫০জন শিক্ষার্থীকে বিনামূল্যে রোবটিক্স প্রশিক্ষণ দেয় রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর রোবটিক্স প্রশিক্ষক দল।

Logo-orginal