, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

admin admin

নেত্র নিউজের নামে এবার বরিশালে মামলা”

প্রকাশ: ২০২২-০৮-৩০ ১৮:২৪:২৭ || আপডেট: ২০২২-০৮-৩০ ১৮:২৪:২৯

Spread the love

মামলার বাদীর সঙ্গে আইজীবীরা। ছবি: আমাদের সময়
রাষ্ট্রবিরোধী অপপ্রচারের অভিযোগে সুইডেনভিত্তিক নিউজ পোর্টাল ‘নেত্র নিউজ’ ও লেফটেন্যান্ট কর্নেল (বহিষ্কৃত) হাসিনুর রহমানের নামে মামলা করা হয়েছে। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ডিজিটাল নিরাপত্তা আইনে বরিশালে মামলা দায়ের করা হয়।

বরিশাল সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলাটি করেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মনির উদ্দিন তারেক। আদালতের বিচারক গোলাম ফারুক মামলাটি আমলে নিয়ে সিআইডিকে তদন্তের নির্দশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী নুরুল ইসলাম কাকন।

মামলা সূত্রে জানা যায়, মামলার ১ নম্বর আসামি একজন সাবেক সেনা কর্মকর্তা। তিনি বিভিন্ন ধরনের রাষ্ট্র ও সরকারবিরোধী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। তিনি নেত্র নিউজ নামের ওয়েবসাইট ও ফেসবুক পেজে মিথ্যা, মানহানিকর ভিডিও প্রচার করে আসছেন। ভাইরাল হওয়ায় ওই ভিডিওতে দেশের আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারের বিরুদ্ধে মানহানিকর আক্রমণাত্মক অপপ্রচার চালানো হয়েছে।

ওই মিথ্যা অপপ্রচার দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব, মুক্তিযোদ্ধা ও জনসাধারণের অনুভূতিতে আঘাত হেনেছে। দেশের উন্নয়নের গতিকে বানচাল করার জন্য এবং রাষ্ট্রের শান্তিশৃঙ্খলা বিনষ্ট করার উদ্দেশে সরকারের বিরুদ্ধে নানা অপপ্রচার ও ষড়যন্ত্র করে আসছেন ১ নম্বর আসামি। সরকার ও জনসাধারণের জান-মালের ক্ষতিসাধন, জনমতে ভীতি ও আতঙ্ক সৃষ্টি করে আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর অপচেষ্টায় লিপ্ত রয়েছেন। আসামি রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ধ্বংসাত্মক কার্যক্রম পরিচালনার জন্য সরকারবিরোধী লোকজনকে উৎসাহ ও উদ্দীপনা যোগাচ্ছে বলে উল্লেখ করা হয়।

মামলা দায়েরের সময় উপস্থিত ছিলেন বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটার (পিপি) অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট লস্কর নুরুল হক, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি ও পিপি এ কে এম জাহাঙ্গীর বলেন, ‘গণতান্ত্রিক সরকার ক্ষমতায় থাকাকালীন একটা গ্রুপ বিভিন্নভাবে ষড়যন্ত্র করছে। দেশবিরোধী বিভিন্ন অপকর্মে লিপ্ত হয়েছে। বিদেশে লুকিয়ে গিয়ে দেশের সার্বভৌমত্ব, দেশের উন্নয়ন, জাতীয় নেতাদের নিয়ে কটূক্তি করছে। আমরা মনে করি এদের আইনের আওতায় আনা উচিত।’

এর আগে হাসিনুর রহমান ও নেত্র নিউজের নামে একই ধরনের একটি মামলা হয় রংপুরে। গত ২৪ আগস্ট মামলা করেন রংপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট ইলিয়াস আহমেদ।

উল্লেখ্য, নেত্র নিউজ সুইডেনভিত্তিক একটি অনুসন্ধানীমূলক অনলাইন নিউজ পোর্টাল। এটি মূলত বাংলাদেশবিষয়ক সংবাদ প্রকাশ করে। সুইডেনে স্বেচ্ছা নির্বাসনে থাকা প্রবাসী বাংলাদেশি সাংবাদিক তাসনিম খলিল ২০১৯ সালের ২৬ ডিসেম্বর এই ওয়েবসাইট চালু করেন। তিনি পোর্টালটির প্রধান সম্পাদকের দায়িত্বে আছেন।

#আমাদের সময়”

Logo-orginal