, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

admin admin

১০০ টাকার বাজার ও আব্বার স্মৃতি’

প্রকাশ: ২০২২-১০-১০ ১১:৫৯:০৮ || আপডেট: ২০২২-১০-১০ ১১:৫৯:২৩

Spread the love

মোহাম্মদ হান্নান, ওমান প্রবাসীঃ তখনকার সময়ে ১০০ টাকা নিয়ে বাজারে গেলে মোটামুটি বাজার হয়ে যেতো! পরিবারে বাজারের দায়িত্ব বেশির ভাগই চিলো আমার বড় ভাইয়ের উপর! সে বাজার করতো আমি বাজারের বেগ নিয়ে তার পিছু পিছু থাকতাম! যে দিন বাজারের তারিখ তার আগের দিন বা ঐ দিন সকালে আব্বা বাজারের টাকা মায়ের কাছে দিয়ে যেতেন! তিন ভাই বোন নিয়ে আমাদের টানা পোড়নের সংসার চালানো আব্বার জন্যে অনেকটা কষ্টকর ছিলো! তার পরেও থেমে চিলোনা আমাদেরকে ভালো রাখার চেষ্টা।
গ্রামে থাকতাম, তখনকার সময়ে গ্রামে বিদ্যুৎ ছিলো না! হারিকেন আলোতে লেখা পড়া করতাম ৩ ভাই বোন, কিযে একটা আনন্দ ছিলো যা কখনোই ভুলে থাকার নয়! রাখে খাওয়া-দাওয়া করে শুয়ে পড়তাম আর কান এলিয়ে দিতাম দরজার ওপাশে, আব্বা আসছে কিনা ওনার পায়ের শব্দ শুনার জন্যে! কারন আব্বা কখনোই কাজ থেকে আসার সময় খালি হাতে আসতেন না! কিছু না কিছু নিয়ে আসতেন আমাদের জন্যে!
আব্বা সকালে কাজে যাওয়ার সময় আম্মার কাছে আমাদের জন্যে ১০টাকা দিয়ে যেতেন, আমরা ৩ ভাই বোন স্কুলে যাওয়ার সময় ভাগ করে নিতাম!

এক শীতের রাতে আব্বা বাড়ি ফিরলেন অনেক দেরি করে, হাতে ছিলো একটা সাদা সুয়েটার! আধোঘুমে উঠে সুয়েটারটা দেখে আমি অনেক খুশি হয়েছিলাম! যা আমার এখনো মাঝে মাঝে মনে পড়ে! সেই এক সুয়েটার ৩ বছর গায়ে দিয়েছি! আব্বা জানতেন আমার কেমন পছন্দ!
আব্বা সারা জীবন আমাদের জন্যে পরিশ্রম করে গেছেন, সব সময় ছেয়েছেন আমাদের ভালো রাখতে ওনার সাধ্যমতো! আব্বার সারাজীবনের সঞ্চয় বলতে আমরা ৩ ভাই-বোন!
আব্বা গত হয়েছেন অনেক দিন হয়েছে। আমরা ৩ ভাই বোন বিয়ে করে সংসারী হয়েছি! সবার পরিবার হয়েছে আলাদা আলাদা! সবার সংসারে সুখের কমতি নেই! যার যার অবস্থানে সবাই সুখি!
আজ আমি প্রবাসী, হাজার হাজার টাকা ইনকাম করি! কিন্তু আব্বার সেই বাজারের ১০০ টাকায় যে সুখ, শান্তি, মজা ছিলো আমার হাজার টাকায়ও সেই সুখ, শান্তি, মজা পাই না!! স্কুলে যাওয়ার সময় যে ১০ টাকা দিতো সেই টাকায় যে খুশি মনে আসতো তা আমার নিজের ইনকামের টাকায় আসে না! হাজার টাকার সুয়েটার পরেও আব্বার সাদা সুয়েটারের আরাম পাই না!

শেষ সময়ে আব্বার তেমন চাহিদা ছিলো না, বিদেশ থেকে ফোন দিয়ে খুঁজ খবর নিতাম! কিছু লাগবে কিনা জিগাস করলে হাত খরচের টাকা চাইতো!
আজ অনেক দিন হলো আব্বা আর টাকা চায় না! আব্বার মতো করে খুঁজ খবর নেয়ার মানুষও নেই! মাঝে মাঝে মন খারাপ হয়, খুব মিস করি আব্বাকে, অজান্তেই চোখের কোণে জল আসে! ভাবতে থাকি আমার এই জীবনে আব্বার জন্যে কিছু করতে পারলাম না!

মোহাম্মাদ হান্নান,
মাস্কাট,ওমান।

Logo-orginal