, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

admin admin

ঢাকায় হেফাজতের সমাবেশ’ মামুনুল হকসহ সকল আলেমের মুক্তি দাবী।

প্রকাশ: ২০২২-১২-১৭ ১৯:০৪:১৬ || আপডেট: ২০২২-১২-১৭ ১৯:০৪:২০

Spread the love

ঢাকা: দীর্ঘ প্রায় সাড়ে আট বছর পর রাজধানীতে বড় ধরনের সমাবেশ করেছে আলোচিত সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ। ওলামা মাশায়েখ সম্মেলনের ব্যানারে এই সমাবেশে হাজার হাজার হেফাজত নেতাকর্মী উপস্থিত ছিলেন। সমাবেশ থেকে মাওলানা মামুনুল হকসহ আলেমদের মুক্তির দাবির সঙ্গে নতুন করে ৭ টি দফা পেশ করা হয়।

আজ শনিবার সকাল ৯টায় রাজধানী ঢাকার গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তনে এই সমাবেশ শুরু হয়ে দেড়টায় শেষ হয়। হেফাজতের সাবেক আমির শাহ আহমদ শফী ঘোষিত ১৩ দফা দাবি বাস্তবায়ন ও আলেম ওলামাদের মুক্তি, শিক্ষা কারিকুলামে ধর্ম শিক্ষার পরীক্ষা বাধ্যতামূলক করাসহ বিভিন্ন দাবিতে এই ওলামা মাশায়েখ সম্মেলনের আয়োজন করা হয়। সমাবেশে দেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য শীর্ষ আলেম ওলামা ও নেতাকর্মী সম্মেলনে অংশ নিয়েছেন।

ওই সময় নতুন ৭ দফা দাবি এবং তিন দিনের কর্মসূচি ঘোষণা করা হয়। সম্মেলনে হেফাজতের নেতা মাওলানা মামুনুল হকসহ নেতাকর্মীদের দ্রুত মুক্তি দাবি করা হয়।

সম্মেলন থেকে ৭টি নতুন দাবি ঘোষণা করা হয়েছে। এগুলো হলো-

১. অবিলম্বে হেফাজত নেতাকর্মী ও আলেম ওলামাদের মুক্তি দিতে হবে।
২. নেতাকর্মীদের নামে সব মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।
৩. ইসলাম ও মহানবীকে (সা.) কটূক্তিকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রেখে সংসদে আইন পাস করতে হবে।
৪. কাদিয়ানিদের রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণা করতে হবে।
৫. শিক্ষা কারিকুলামে ধর্মীয় শিক্ষার পরীক্ষা বাধ্যতামূলক করতে হবে।
৬. জাতীয় শিক্ষা কমিশনে হাইয়াতুল উলিয়ার প্রতিনিধি থাকা বাধ্যতামূলক করতে হবে।
৭. বিশ্ব ইজতেমায় বিতর্কিত মাওলানা সা‘দকে আসার অনুমতি দেওয়া যাবে না।

এ ছাড়া নতুনভাবে ৩টি কর্মসূচি ঘোষণা করা হয়। এ সবের মধ্যে রয়েছে- দ্রুত সময়ের মধ্যে জেলা উপজেলা কমিটি গঠন করা হবে। দেশের বিভাগীয় শহরে শানে রেসালত সম্মেলন করা হবে। রাজধানীতে জাতীয় শানে রেসালাত সম্মেলন হবে।

সংগঠনের আমির শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে সম্মেলনে হেফাজতের মহাসচিব মাওলানা সাজিদুর রহমান, সিনিয়র নায়েবে আমির আল্লামা মুহাম্মদ ইয়াহিয়া, আল্লামা আতাউল্লাহ হাফেজী, মাওলানা মুহিবুল হক, অধ্যক্ষ মিজানুর রহমান, মুফতি হাবিবুর রহমান কাসেমী,মাওলানা আব্দুল আউয়াল, মাওলানা ফুরকানউল্লাহ খলিল, যুগ্ম মহাসচিব মাওলানা মুহিউদ্দীন রব্বানী, ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা আব্দুল কাইয়ুম সুবহানা, সাংগঠনিক সম্পাদক মীর ইদ্রিস, প্রচার সম্পাদক মুফতি কেফায়েতুল্লাহ আজহারী, হেফাজত নেতা মুজিবুর রহমান হামিদী, আবদুল বাসেত খান, খালেদ সাইফুল্লাহ আইয়ুবিসহ অনেকে বক্তব্য রাখেন।

সমাবেশে হেফাজত আমীর মোনাজাত করলেও কোন বক্তব্য দেননি। তার পরে পক্ষে ফটিকছড়ির বাবুনগর মাদ্রাসার মোহাদ্দিস হারুন আজীজী নদভী লিখিত বক্তব্য পেশ করেন।

Logo-orginal