, শনিবার, ৪ মে ২০২৪

admin admin

ইরাকে একামা ছাড়া হাজার হাজার বাংলাদেশী’ দেখার কেউ নেই।

প্রকাশ: ২০২৩-০১-০৪ ১১:২৬:০৮ || আপডেট: ২০২৩-০১-০৪ ১১:২৬:১২

Spread the love

আরটিএম প্রবাসী ডেস্কঃ মধ্যপ্রাচ্যের দেশ ইরাকে সীমাহীন কষ্টে আছে বাংলাদেশী প্রবাসীরা।

নানান কষ্টে থাকা এসব রেমিটেন্স যোদ্ধাদের দুর্দশা দেখার কেউ নেই বলে অভিযোগ করেছে ইরাকের থাকা প্রবাসী প্রতিনিধিরা।

মধ্যপ্রাচ্যে প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে আরটিএমের লাইভ অনুষ্ঠানে অতিথিরা এই মন্তব্য করেন ।

মঙ্গলবার (৩ জানুয়ারী) মধ্যপ্রাচ্য সময রাত ৮ টায় আরটিএমের নিয়মিত আয়োজন “নানান সমস্যায় প্রবাসীরা’ শীর্ষক ইরাক প্রবাসীদের নিয়ে লাইভ প্রোগ্রাম অনুষ্ঠিত হয় ।

আরটিএমের নির্বাহী পরিচালক আবুল কাশেমের সঞ্চালনায় অতিথি হিসেবে গুরুত্বপুর্ণ আলোচনা করেন ইরাক প্রবাসীদের প্রতিনিধি জীবন খান সোহেল এবং তরুণ প্রবাসী সংগঠক মাহমুদ হাসান।

আলোচকরা সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ইরাক প্রবাসীদের প্রতি অবহেলা, দূতাবাসের অযোগ্যতা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক ব্যর্থতায় ইরাকে দিন দিন অবৈধ হচ্ছে বাংলাদেশী প্রবাসীরা, সরকার হারাচ্ছে রেমিট্যান্স, নিঃস্ব হয়ে পথে বসছে প্রবাসীরা।

নতুন ভিসায় ইরাকে পৌঁছে নানান সমস্যায় পড়ে অধিকাংশ বাংলাদেশীকে মানবতার জীবনের মুখোমুখি হতে হয়, দূতাবাসে অভিযোগ দায়েরের পরও কোন সদুত্তর না পাওয়ার অভিযোগ করেনে প্রবাসী।

ইরাকের কারাগারে ৩০০ শত প্রবাসী আটক রয়েছে বলে জানিয়েছেন আলোচকরা।

বাংলাদেশ সরকারের সদিচ্ছা তথা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কুটনৈতিক তৎপরতায় একামা ফিরে পেতে পারে হাজারো বাংলাদেশী, বাড়বে রেমিট্যান্স, খুলবে আন্তর্জাতিক শ্রম বাজারের নতুন দোয়ার।

বৈদেশিক শ্রম বাজারে বাংলাদেশীদের জন্য সম্ভাবনার দেশ ইরাকের সাথে কূটনীতিক তৎপরতা জোরদার করে প্রবাসীদের সমস্যা সমাধানের আকুল আবেদন জানান আলোচকরা, অন্যতায় ভারত,নেপাল ও পাকিস্তানের দখলে চলে যাবে ইরাকের শ্রম বাজার।

রেমিটেন্স য়োদ্ধাদের বিভিন্ন সমস্যা সমাধানে সকল প্রবাসীদের ঐক্যবদ্ধ হয়ে আধিকার আদায় করতে কাজ করার আহবান জানান অতিথিরা ।

Logo-orginal