, মঙ্গলবার, ৭ মে ২০২৪

admin admin

আফ্রিকার মরুভূমিতে বাংলাদেশিসহ হাজারো অভিবাসনপ্রত্যাশী আটকা

প্রকাশ: ২০২৩-০৪-০৭ ১৩:১৮:৪৮ || আপডেট: ২০২৩-০৪-০৭ ১৩:১৮:৫১

Spread the love

আফ্রিকার নাইজারের তপ্ত মরুভূমিতে বাংলাদেশিসহ হাজারো অভিবাসনপ্রত্যাশী আটকা পড়ে আছেন। জীবিকার তাগিদে ইউরোপে যেতে নিজের দেশ ছেড়েছেন তাঁরা। কিন্তু হতভাগ্য সেই মানুষজন আজ বড়ই বিপদে।

এএফপির এক রিপোর্ট নাইজারের মরুভূমিতে চরম মানবিক বিপর্যয়ে মুখোমুখি হওয়া হাজারও অভিবাসনপ্রত্যাশিদের করুন চিত্র উঠে এসেছে। জানানো হয়, কপর্দকহীন এসব মানুষকে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমও গ্রহণ করছে না!

কিন্তু বাস্তবতা হচ্ছে, তাদের হাতে বাড়ি ফেরার মতো অর্থ নেই। স্বজনদের ফোন করার সামর্থ্যও নেই। ফলে তপ্ত মরুভূমিতে অনেকটা ‘উন্মুক্ত কারাগার’- মাসের পর মাস কাটাচ্ছেন তারা। সেখানে থাকা আইভরি কোস্টের নাগরিক আবদুল করিমকে উদ্বৃত করে এএফপির রিপোর্টে জানানো হয়, স্থানীয় গণমাধ্যমকে তিনি বলেছেন- নাইজারে পৌঁছার পর তারা আইওএম স্বীকৃত না থাকার বিষয়টি অনুধাবন করতে পেরেছেন। কিন্তু ততক্ষণে তাদের সব শেষ হয়ে গেছে। এখন বাড়ি ফিরতে তাদের কাউকে না কাউকে দায়িত্ব নিতেই হবে, অন্যথায় তাদের এ অবস্থার পরবর্তী কঠিন পরিস্থিতির জন্য অপেক্ষায় থাকতে হবে।এএফপির রিপোর্ট মতে, কিংকর্তব্যবিমূঢ় ওই অভিবাসনপ্রত্যাশিরা নাইজারের তপ্ত মরুভূমিতে হেঁটে বেড়াচ্ছেন।
উৎসঃ দৈনিক মানবজীবন।

Logo-orginal